সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে শিক্ষকদের মানববন্ধন

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:৩৩ পিএম, ৯ মে, ২০২৪

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য জারিকৃত সর্বজনীন পেনশন সংক্রান্ত ‘বৈষম্যমূলক’ প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছেন শিক্ষকরা। বৃহস্পতিবার (৯ মে) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শাবি শিক্ষক সমিতির আয়োজনে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে শিক্ষক প্রতিনিধিরা জানান, আমরা শিক্ষক সমাজ যখন বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার মান বাড়ানোর আন্দোলন করে আসছি ঠিক সেইসময় আমাদের মেধাবী শিক্ষার্থীদের এ জায়গাগুলোতে আসতে বাধা হিসেবে সর্বজনীন পেনশন স্কিম চালু করার একটা প্রজ্ঞাপন এসেছে। এটা অত্যন্ত দুঃখজনক। আমরা জাতি হিসেবে আমাদের মেধাশুন্য করার জন্য এটা একটা অপচেষ্টা।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মোহাম্মদ আনোয়ার হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আলমগীর কবীরের সঞ্চালনায় বক্তব্য দেন গণিত বিভাগের অধ্যাপক ড. রাশেদ তালুকদার, অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, অধ্যাপক ড. আশরাফ উদ্দিন, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রফিকুল ইসলাম, এফইটি বিভাগের অধ্যাপক ড. অনিমেষ সরকার ও সমুদ্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ মিজানুর রহমান।

এসময় বক্তারা বলেন, তিন-চার বছরের দিকে লক্ষ্য করলে দেখা যাবে আমাদের দেশের মেধাবীরা বেশিরভাগ অন্য দেশে চলে যাচ্ছে। অল্প টাকায় বিদেশি বিশ্ববিদ্যালয়গুলো তাদের নিয়ে যাচ্ছে। আমাদের মেধাবীদের দিয়ে তারা আরও উন্নত হচ্ছে। আর আমরা দিন দিন নিম্নগামী হচ্ছি। আমরা সবাই যদি ঐক্যবদ্ধ হয়ে সচেতনভাবে এটি মোকাবিলা করতে না দাঁড়াই তাহলে এ দেশকে নিয়ে গর্ব করার মতো আমাদের কিছু থাকবে না।

তারা আরও বলেন, জারিকৃত সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত প্রজ্ঞাপন এটা সর্বজনীন নয়। কারণ আমলাতন্ত্র, সামরিকতন্ত্র ও অন্যান্য জায়গাগুলো এ প্রজ্ঞাপনের আওতাভুক্ত নয়। তাই এ পেনশন স্কিম সংক্রান্ত জারিকৃত প্রজ্ঞাপন অতিদ্রুত বাতিল করার আহ্বান জানাই।

 

একুশে সংবাদ/জা.নি/সা.আ

ক্যাম্পাস বিভাগের আরো খবর