সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

আমতলীতে তরমুজ চাষে ব্যস্ত চাষিরা

একুশে সংবাদ প্রকাশিত: ০২:২৫ পিএম, ২৫ জানুয়ারি, ২০২১

বরগুনার আমতলী উপজেলার গ্রামাঞ্চলে তরমুজ চাষে ব্যস্ত সময় পার করছেন তরমুজ চাষীরা  দম ফেলার ফুসরত নেই তাদের। এ বছর  আমতলীতে ২  হাজার  হেক্টর জমিতে তরমুজ চাষ হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার আমতলী ,হলদিয়া, আঠারগাছিয়া ইউনিয়ন, চাওড়া, কুকুয়া ও গুলিশাখালী ইউনিয়নের তরমুজ চাষিরা ইতামধ্যে জমি চাষাবাদ করে বীজ বপনের প্রস্তুতি নিয়েছেন। এ বছর বীজের দাম গত বছরের তুলনায় একটু বেশি।বাজারে এক কৌটা (১০০ গ্রাম) বিগ ফ্যামিলি ২৮০০ থেকে  ৩০০০ হাজার টাকা  জাগুয়া ২২০০ টাকা  থেকে ২৫০০ শত  টাকা ও এশিয়ান বীজ ১,৮০০ থেকে  ২৫০০ শত  টাকায় বিক্রি হচ্ছে।

চাওড়া ইউনিয়নের পাতাকাটা, চন্দ্রা , হলদিয়া ইউনিয়নের উত্তর-দক্ষিণ রাওঘা, কুকুয়ার কৃষ্ণ নগর গ্রাম ঘুরে দেখা গেছে, কৃষকরা মাঠে কাজ করছেন। তরমুজ বীজ বপনের জন্য জমিতে গর্ত তৈরি করছেন। এ কাজ করতে ঘরের নারী ও শিশুরাও বসে নেই। তারাও পুরুষের পাশাপাশি কাজ করছে।

হলদিয়ার টেপুরা গ্রামের হেলাল গাজী বলেন ,আমি এ বছর ৫ একর জমিতে তরমুজ চাষ করেছি। বীজের দাম বেশি থাকায় গত বছরের তুলনায় এ বছর খরচ বেশি  হবে।

আমতলী কৃষি অফিস সূত্রে জানা গেছে, গত বছর তরমুজের লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার  হেক্টর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে । বেলে-দোআঁশ মাটি তরমুজ চাষের জন্য উপযোগী হওয়ায় আমতলীতে রসালো তরমুজ চাষ ভালো হয়। 

আমতলী উপজেলার আঠারোগাছিয়া, কুকুয়া, হলদিয়া ও চাওড়া ইউনিয়নে তরমুজের ফলন ভালো হয়। এ বছর ওই ইউনিয়নের চাষিরা লোকসানের ভয়ে তরমুজ চাষ করছেন না।

আমতলী উপজেলা কৃষি অফিসার সিএম রেজাউল করিম বলেন, এ বছর তরমুজ চাষির সংখ্যা বেশি। আমতলী উপজেলায় এ বছর ২ হাজার ৫ শত কৃষক  তরমুজ চাষ করছেন ।এ বছর প্রাকৃতিক দুর্যোগের মত বড় ঘটনা না ঘটলে তরমুজের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। 

একুশে সংবাদ/ সা.খ/এস

কৃষি বিভাগের আরো খবর