সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

জয় তো দূরে থাক, সামান্য প্রতিরোধও গড়তে পারেনি তামিমরা

একুশে সংবাদ প্রকাশিত: ১০:১১ এএম, ২০ মার্চ, ২০২১

নিউজিল্যান্ডের মাটিতে জয় দিয়ে সিরিজ শুরু করতে চেয়েছিলো বাংলাদেশ। কিন্তু জয় তো দূরে থাক, সামান্য প্রতিরোধও গড়তে পারেনি তামিমরা।

আজ (শনিবার) ডানেডিনের প্রথম ওয়ানডেতে নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরেছে বাংলাদেশ। ব্যাটিংটাই ডুবিয়েছে সফরকারীদের। কিউই পেসারদের সামনে খেই হারিয়ে তামিমরা ৪১.৫ ওভারে অলআউট হয় মাত্র ১৩১ রানে। সহজ এ্ই লক্ষ্য ২১.২ ওভারে টপকে যায় কিউইরা মাত্র ২ উইকেট হারিয়ে।

গাপটিল ঝড়ে দুর্দান্ত শুরু পায় নিউজিল্যান্ড। আক্রণাত্মক ব্যাটিং করা এই ওপেনাকে ফেরান তাসকিন আহমেদ। চোট কাটিয়ে লম্বা সময় পর তাসকিন জাতীয় দলে ফিরেছেন ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে। ঘরের মাঠের ওই সিরিজের পর নিউজিল্যান্ডের প্রথম ওয়ানডেতে বল তুলে নিয়েই উইকেট উৎসবে মাতলেন তিনি। নিজের প্রথম ওভারেই তিনি ফিরিয়েছেন গাপটিলকে। ১৯ বলে ৩৮ রান করে ফেরেন তিনি। ঝড়ো ইনিংসটি তিনি সাজান ৩ বাউন্ডারি ও ৪ ছক্কায়।

গাপটিলের ঝড়ে সবচেয়ে রান খরচ করেছেন হাসান মাহমুদ, খরুচে এই বোলার কিছুটা হলেও নিজেকে সান্তনা দিতে পারবেন অন্তত উইকেট তো পাওয়া গেছে! ৪.২ ওভারে ৪৯ রান খরচ করে এই পেসার পেয়েছেন কনওয়ের উইকেট। হাসানের বলে মাহমুদউল্লাহর হাতে ধরা পড়ার আগে কনওয়ে ৫২ বলে করেন ২৭ রান।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে সেই ছন্নছাড়া বাংলাদেশই সামনে আসে। নিউজিল্যান্ডের কন্ডিশনে যে এখনও ‘আগের’ বাংলাদেশই আছে, তামিমরা আরেকবার প্রমাণ দিলেন। কিউই পেসারদের সামনে ডানেডিনের প্রথম ওয়ানডেতে মাত্র ১৩১ রানে গুটিয়ে যায় তারা।

ট্রেন্ট বোল্টের শুরু ও শেষের ধাক্কায় এলোমেলো বাংলাদেশ। এই পেসারের সঙ্গে আলো ছড়িয়েছেন জিমি নিশাম, ম্যাট হেনরি ও কাইল জেমিসন। শুধু পেস আক্রমণ নয়, স্পিনেও সাফল্য পেয়েছেন মিচেল স্যান্টনার। তাদের সম্মিলিত পারফরম্যান্সে ৪১.৫ ওভারে অলআউট হয়েছে বাংলাদেশ।

বোল্টদের সামনে সফরকারীদের কোনও ব্যাটসম্যানই সুবিধা করতে পারেননি। সর্বোচ্চ ২৭ রান করেছেন মাহমুদউল্লাহ। দ্বিতীয় সর্বোচ্চ ২৩ রান মুশফিকুর রহিমের। এছাড়া লিটন দাস ১৯, অভিষিক্ত মেহেদী হাসান ১৪, তামিম ইকবাল ১৩, তাসকিন আহমেদ ১০ ও মোহাম্মদ মিঠুন করেছেন ৯ রান।

দ্বিতীয় ওয়ানডে মঙ্গলবার। সিরিজে টিকে থাকতে সে ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। সেজন্য ব্যাটসম্যানদের দায়িত্বই সবচেয়ে বেশি, অন্তত প্রথম ম্যাচের স্কোরকার্ড তাই বলে। সিরিজে আপাতত ১-০ ব্যবধানে এগিয়ে নিউজিল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ৪১.৫ ওভারে ১৩১ (মাহমুদউল্লাহ ২৭, মুশফিক ২৩, লিটন ১৯, মেহেদী ১৪, তামিম ১৩, তাসকিন ১০; বোল্ট ৪/২৭, স্যান্টনার ২/২৩, নিশাম ২/২৭)।

নিউজিল্যান্ড: ২১.২ ওভারে ১৩২/২ (নিকোলস ৪৯*, গাপটিল ৩৮, কনওয়ে ২৭, ইয়াং ১১*; তাসকিন ১/২৩, হাসান ১/৪৯)।

ফল: নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী।

একুশেসংবাদ/অমৃ

খেলাধুলা বিভাগের আরো খবর