সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ফরজ আমলের ঘাটতি পূরণ হবে কি অন্য কোনোভাবে

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:০৩ পিএম, ৩ সেপ্টেম্বর, ২০২২

অতীতে অনেকে অনেক ফরজ সালাত কাজা করে ফেলেছে, যেগুলো এখন পরিপূর্ণভাবে আদায় করার সুযোগ হচ্ছে না। তো ফরজের ঘাটতি নফল দিয়ে মেটানো বা পূরণ করা সম্ভব কিনা? এমন প্রশ্নের উত্তরে আন নাহাদ ফাউন্ডেশনের চেয়ারম্যান মাওলানা রফিকুল ইসলাম মিয়াজ বলেন, কিছু বিষয় আছে যেটা ফরজের ঘাটতিটা ফরজ দিয়েই আদায় করতে হবে এবং কিছু কিছু ক্ষেত্রে ফরজের ঘাটতি নফল দিয়ে পূরণ হয়।

তিনি বলেন, যে ফরজগুলো ছুটে যায়, যেটি স্পষ্ট এবং জানা আছে সেগুলোকে আদায়ের প্রক্রিয়া আছে। যেমন সালাতের ক্ষেত্রে কাজার ব্যবস্থা আছে। যাকাতের ক্ষেত্রে সে যদি জমি দেয় সেটি হিসাব করে দিতে হবে। কিন্তু কিছু কিছু ফরজ আছে যেটি ত্রুটি, যেটি তার অজানা, যেমন নামাজ ঠিকমতো হলো কিনা? যাকাত আদায় করেছে সেটা কোথাও ঘাটতি হলো কিনা? যে আমলগুলো করেছে সেটির কোথাও ত্রুটি হলো কি না? এক্ষেত্রে নফল দিয়ে সেটি পূরণ করা যাবে।

তিনি আরও বলেন, কুরআনে উল্লেখ করা আছে, নেক আমলগুলো তার ত্রুটিগুলোকে দূর করে দেয়।

বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) তার হাদিসে বলেছেন, তুমি যেখানেই থাকো আল্লাহকে ভয় করে চলো। কখনো গুনাহ হয়ে গেলে সঙ্গে সঙ্গে নেক আমল করো। এতে বুঝা যাচ্ছে নেক আমল দ্বারা গুনাহ মাফ। ইচ্ছাকৃত ফরজ আদায়ে কেউ যদি ঘাটতি করে তা নফল দিয়ে পূরণ হবে না। অবশ্যই তাকে তওবা করতে হবে।

একুশে সংবাদ/ সি.24/ রখ

ধর্মচিন্তা বিভাগের আরো খবর