সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বিলম্বিত হতে পারে খালেদা জিয়ার বিদেশযাত্রা

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:০২ পিএম, ৭ মে, ২০২১

 অনুমতি পাওয়া মাত্রই কি দেশ ছাড়তে পারবেন খালেদা জিয়া? অনেকেই বলছেন, অনুমতি পেলেই লন্ডনের উদ্দেশে উড়াল দেবেন তিনি।  বিষয়টি আসলে এত সরল নয় বলেই মনে করছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ের সুরাহা হওয়ার পরই বিদেশে রওনা দিতে পারবেন বিএনপি চেয়ারপারসন।
 

পুরাতন পাসপোর্ট নবায়ন:
খালেদা জিয়ার পুরাতন পাসপোর্টের মেয়াদ শেষ হয়েছে ২০১৯ সালে। এরপর আর সেটা নবায়ন করা হয়নি। সম্প্রতি খালেদা জিয়ার পাসপোর্টের জন্য আবেদন করা হয়েছে। বিএনপি চেয়ারপারসনের আগের পাসপোর্ট ছিল মেশিন রিডেবল। কিন্তু এখন ই-পাসপোর্টের চল শুরু হয়েছে। ই-পাসপোর্ট করতে হলে ফিঙ্গারপ্রিন্ট, চোখের রেটিনা স্ক্যানসহ বিভিন্ন প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। এ জন্য আবেদনকারীকে উপস্থিত থাকতে হয় পাসপোর্ট অফিসে। খালেদা জিয়ার বর্তমান স্বাস্থ্যগত অবস্থায় তাই ই-পাসপোর্ট নেওয়া সম্ভব নয়। তবে তার অবস্থা বিবেচনা করে আগের ধরনের পাসপোর্ট তৈরির কাজ এখন নাকি শেষ পর্যায়ে। অর্থাৎ বিদেশ যেতে গেলে এই পাসপোর্টটি তাকে হাতে পেতে হবে।

শুক্রবার (৭ মে) বিকেলে এ প্রতিবেদন লেখা পর্যন্ত খালেদা জিয়া তার নতুন পাসপোর্ট পেয়েছেন কিনা জানা যায়নি

এছাড়া লন্ডন যাবেন নাকি সিঙ্গাপুর যাবেন তা নিয়ে এখনও নাকি চূড়ান্ত সিদ্ধান্তই নিতে পারেনি দল ও পরিবার। লন্ডন কিংবা সিঙ্গাপুর না হলে সৌদি আরবে নেয়ার চিন্তাও করা হচ্ছে। কিন্তু করোনায় আক্রান্ত হওয়া ব্যক্তির সৌদি আরবে যাওয়ার ব্যাপারেও রয়েছে বিধিনিষেধ। সুতরাং এ নিয়েও সৌদি দূতাবাসের সঙ্গে আলাপআলোচনার দরকার আছে।

রাজনীতি বিভাগের আরো খবর