সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বিশ্বসংকটের কারণেই জ্বালানিমূল্য বৃদ্ধি করতে হয়েছে : তথ্যমন্ত্রী

একুশে সংবাদ প্রকাশিত: ০২:৫১ পিএম, ৮ আগস্ট, ২০২২

 

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন বলেছেন, সংকটময় বিশ্ব পরিস্থিতির কারণে জ্বালানি তেলের দাম বাড়াতে সরকার বাধ্য হয়েছে। তবে বিশ্ব বাজারে দাম কমলে আবারো জ্বালানি তেলের দাম সমন্বয় করা হবে।

 

সোমবার (৮ আগস্ট) তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

 

তথ্যমন্ত্রী বলেন, পৃথিবী এক ধরনের মহামারি মধ্য দিয়ে সংকট অতিবাহিত করছে। কোথাও কোথাও আবার করোনা সংক্রমণ বাড়ছে।

 

তিনি বলেন, এর মধ্যে চলছে রাশিয়া ইউক্রেন যুদ্ধ। যার ফলে সারা বিশ্বের খাদ্য সংকট দেখা দিয়েছে। যার ফলে খাদ্যশস্যের দাম ৭০ থেকে ১০০% বৃদ্ধি পেয়েছে।

 

প্রতিবছর সরকার ৫৩ হাজার কোটি টাকা তেলে ভর্তুকি দিয়েছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, পৃথিবীর কোন দেশের পক্ষে এত টাকা ভর্তুকি দেয়া সম্ভব নয়। অন্যান্য দেশে এর আগে বাড়ালেও আমরা তা করিনি। কিন্তু অব্যাহতভাবে ভর্তুকি চলমান রাখা সম্ভব নয়। তাই এই প্রেক্ষাপটে তেলের দাম বাড়ানো হয়েছে।

 

মন্ত্রী আরও বলেন, দাম বাড়ানোর পরেও সরকারকে ভর্তুকি দিতে হবে। তেলের দাম বড়ানো নিয়ে অনেক রাজনৈতিক দল মাঠ ঘোলা করার চেষ্টা করছে। আমি তাদেরকে বলব দয়া করে বিশ্ববাজারে পরিস্থিতির দিকে তাকান। 

 

বিএনপি'র আন্দোলনের হুমকি আমরা অনেক আগে থেকেই শুনে আসছি, তবে তাদেরকে অনুরোধ জানাবো একটু বিশ্ব পরিস্থিতির দিকে তাকাতে। এই হাক ডাকে কোন লাভ হবে না।

 

সরকার যে দাম নির্ধারণ করে দিয়েছে তার বেশি নেওয়া অন্যায়। এ ধরনের কর্মকাণ্ড প্রমান পেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও মন্তব্য করেন তথ্যমন্ত্রী।

 

একুশে সংবাদ.কম/জা.হা

জাতীয় বিভাগের আরো খবর