সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

‘মুক্তিযুদ্ধের চিকিৎসা ইতিহাস’ গ্রন্থের মোড়ক উন্মোচন

একুশে সংবাদ প্রকাশিত: ০৯:৫০ পিএম, ২৮ ডিসেম্বর, ২০২২

প্রখ্যাত কথাসাহিত্যিক ও চিকিৎসা নৃবিজ্ঞানী শাহাদুজ্জামান এবং জনস্বাস্থ্যবিদ ডা. খায়রুল ইসলাম রচিত ‘মুক্তিযুদ্ধের চিকিৎসা ইতিহাস’ গ্রন্থের মোড়ক উন্মোচিত হয়েছে।

 

বুধবার (২৮ ডিসেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সিপেরিমেন্টাল হলে এ গ্রন্থের মোড়ক উন্মোচিত হয়।

 

যুদ্ধের নৃশংসতায় বহু মানুষ হতাহত হন ও পঙ্গুত্ববরণ করেন। এসব মানুষের চিকিৎসা ব্যবস্থাপনা যুদ্ধের একটি অনিবার্য অংশ। এই বইয়ে লেখকরা দীর্ঘ গবেষণার মাধ্যমে সংগৃহীত ১৯৭১ এর চিকিৎসা ব্যবস্থাপনার অনেক অজানা অধ্যায়ের ওপর আলোকপাত করেছেন।

 

মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের মূল ভূখণ্ডে, ভারতের শরণার্থী শিবিরে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিকভাবে চিকিৎসক, নার্স, পল্লিচিকিৎসকসহ সাধারণ মানুষ কী করে চিকিৎসাযুদ্ধে জড়িয়ে পড়েছিলেন তারই ইতিবৃত্ত রয়েছে এই বইয়ে।

 

শাহাদুজ্জামান ও খায়রুল ইসলাম তাদের গবেষণার প্রেক্ষাপট, তথ্য সংগ্রহের অভিজ্ঞতা এবং বাংলাদেশের ইতিহাস চর্চায় এই গ্রন্থের প্রাসঙ্গিকতার কথা উল্লেখ করেন।

 

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা, ট্রাস্টি ও বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বাংলাদেশ হাসপাতালের সামরিক নার্স ও বীর মুক্তিযোদ্ধা পদ্মা রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান এবং ডা. কাজী তামান্না।

বইটি প্রথমা প্রকাশনের দোকানে ও অনলাইন স্টোরে পাওয়া যাবে। বইটির মূল্য ৬৫০ টাকা।

 

একুশে সংবাদ.কম/জা/সা’দ

সাহিত্য বিভাগের আরো খবর