সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বাবা মা অহরহ ঝগড়া করলে বিষিয়ে যায় সন্তানের মন ও ভবিষ্যৎ

একুশে সংবাদ প্রকাশিত: ০২:১৭ পিএম, ২৩ সেপ্টেম্বর, ২০২২

দাম্পত্যে ঝগড়া খুবই স্বাভাবিক৷ কিন্তু সন্তান যদি তার বাবা মায়ের মধ্যে নিয়মিত তীব্র ঝগড়া বিবাদ দেখতে দেখতে বড় হয়, তাহলে সেই তিক্ততার প্রভাব পড়ে সন্তানের উপর। তার জীবনও বিধ্বস্ত হয়। জেনে নিন কীভাবে আপনাদের দাম্পত্য কলহ বিষিয়ে দেয় সন্তানের মন ও ভবিষ্যৎ।

 

বাবা মায়ের মধ্যে নিত্য কলহ দেখতে দেখতে একদিন সন্তান তাদের দোষের দিকেই আঙুল তুলবে। তার কাছে গুরুত্ব হারাবেন বাবা মা। এই রেশ থাকবে পরবর্তীতেও ৷ মনোবিদদের আশঙ্কা বাবা মায়ের মধ্যে সুসম্পর্ক না দেখলে সন্তানও পবরর্তীতে কাউকে ভালবাসতে বা কাউকে বিশ্বাস করতে পারবে না।

 

বাড়ির প্রতি, বাড়িতে থাকার প্রতি আকর্ষণ হারাবে সন্তান৷ দিনের শেষ বাড়িতে ঘরের কোণ যে নিশ্চিন্ত আশ্রয়, সেই বিশ্বাস ও ভরসা হারিয়ে ফেলবে সে৷ বাড়িরক পরিবেশ থেকে পালানোর পথ খুঁজতে থাকবে সে।

 

সন্তান যে সব সময় বাবা মার কাছে আত্মবিশ্বাস হারিয়ে ভয় পায়, তা কিন্তু নয়৷ বাবা মা-ও সন্তানের সমনে হাতড়ে বেড়ান আত্মবিশ্বাস। নিয়মিত ঝগড়ার জেরে কিন্তু আপনার সেই জায়গাটা নষ্ট হয়ে যাবে৷ সন্তানের চোখে নিজের স্থানচ্যুতি দেখা কষ্টকর।

 

বাবা মায়ের মধ্যে কুসম্পর্কে সন্তান নিজের উপর থেকেও বিশ্বাস হারিয়ে ফেলে। সেই পরিস্থিতিতে কিন্তু তার এগিয়ে যাওয়ার পথই ক্রমশ অবরুদ্ধ হয়ে উঠবে।

 

ভালর সঙ্গে শৈশবের খারাপ স্মৃতিও কিন্তু আজীবন আমাদের সঙ্গী হয়৷ মনের ক্যামেরায় তার ছবি অমিলন ও চিরস্থায়ী। তিক্ততার স্মৃতি তাড়া করে বেড়ায় জীবনভর৷ তাই বাচ্চার সামনে নিজেদের সুন্দর মুহূর্তগুলি তুলে ধরুন৷ সম্পর্কের তিক্ততাকে নয়।

 

একুশে সংবাদ.কম/জা.হা

 

লাইফস্টাইল বিভাগের আরো খবর