সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বিয়ের পর প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার সঙ্গে সম্পর্ক রাখতেই পারেন, তবে কিন্তু জিনিস মনে রাখুন

একুশে সংবাদ প্রকাশিত: ০৮:২৭ পিএম, ৩ আগস্ট, ২০২২

 

জীবনে প্রেম আসার নির্দিষ্ট কোনও সময় বা বয়স নেই৷ বিয়ের আগে এমন অনেক প্রেম বা সম্পর্ক থাকে, যা আদতে ছোটগল্পের মতো৷ শেষ হয়েও যেন শেশ হয় না৷ রয়ে যায় তার রেশ। এমনকি বিয়ের পরও সম্পর্কে হানা দেয় অতীত৷ কিন্তু জীবনে প্রাক্তন ফিরে আসা মানেই তার সঙ্গে প্রেম উজ্জীবিত হওয়া নয় ৷ হতে পারে বন্ধুত্বের সম্পর্কও।

 

প্রাক্তনের সঙ্গে সম্পর্ককে আপনি বন্ধুত্ব বলে দাবি করলেও সেটা আপনার স্বামী বা স্ত্রী মানতে নাও পারেন৷ তাঁর মনে হতে পারে আপনি দু নৌকায় পা দিয়ে চলেছেন। আপনার বিশ্বাসযোগ্যতা নিয়েও প্রশ্ন উঠতে পারে ৷ তাই পুরনো প্রেম ফিরে এলে বিবাহিত জীবনে শান্তি বজায় রাখতে কিছু নিয়ম মনে রাখুন

 

যে কোনও সমস্যায় স্পষ্ট করে কথা বলার থেকে ভাল সমাধান আর কিছু হয় না ৷ তাই জীবনসঙ্গীকে জানিয়ে দিন যে আপনার জীবনে প্রেম তিনিই৷ প্রাক্তন এখন শুধুই আপনার বন্ধু।

 

অতীত অতীতই। তার সঙ্গে বর্তমানের তুলনা মনে ঠাঁই দেবেন না। সঙ্গীর সামনে বলবেনও না কোনও তুলনামূলক কথা। এতে তিনি অপমানিত বোধ করবেন৷ মনকে শ্লেটের মতো ভেবে পুরনো দাগ মুছে ফেলুন।

 

জীবনসঙ্গীর কাছেও একটা সীমা রাখুন৷ সেই সীমা তাঁকে পার হতে দেবেন না। স্বচ্ছতা ও স্বাচ্ছন্দ্য থাকলে প্রাক্তনের কথা বলুন। কিন্তু তার মানে এই নয় যে তিনি যখন তখন সেই প্রসঙ্গ আপনার সামনে তুলবেন ৷ আপনি বুঝিয়ে দিন এতে আপনি অস্তস্তি বোধ করছেন। আপনিও সঙ্গীর প্রাক্তন সম্পর্ক নিয়ে বেশি বা বলবেন না৷ এতে আপনার হীন্মমন্যতাই প্রকাশ পাবে।

 

সীমা তৈরি করুন প্রাক্তনের ক্ষেত্রেও। সম্পর্ক সীমাবদ্ধ রাখুন বন্ধুত্বের স্তরেই৷ খুব বেশি অন্তরঙ্গতা তৈরি হলে বা ফোনে আড্ডা চললে কিন্তু আপনার সঙ্গী নিরাপত্তাহীনতায় ভুগতে পারেন৷ খেয়াল রাখুন সেদিকেও।

 

একুশে সংবাদ.কম/জা.হা

লাইফস্টাইল বিভাগের আরো খবর