সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

রোদ থেকে বাঁচতে ব্যবহার করবেন যে ছাতা

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:৫৪ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪

সূর্যের প্রখর মেজাজ যেন এখন চোখ রাঙাচ্ছে। এ সময় রোদ থেকে বাঁচতে ছাতা হতে পারে এক মাত্র উপায়। ছাতা শরীরকে রোদের হাত থেকে রক্ষা পেতে সাহায্য করে। কারণ রোদ থেকে সবচেয়ে বেশি ক্ষতি হয় ত্বকের। সূর্যের অতিবেগুনি রশ্মি চামড়ায় লাগলে ত্বকে ক্যানসার পর্যন্ত হতে পারে। এছাড়া দেখা দিতে পারে আরও নানা অসুখ।

এর পাশাপাশি অত্যধিক রোদ লাগলে হিটস্ট্রোকসহ বিভিন্ন সমস্যা হতে পারে। তাই গরমে সুস্থ থাকতে বাইরে বের হলেই সঙ্গে ছাতা রাখুন। তবে কোন রঙের ছাতা বেশি উপকারী এ সময়?

বিশেষজ্ঞদের মতে, যে কোনও রঙের ছাতা নিলেই যে কাজ হবে, এমন নয়। ছাতার রঙের উপর অনেকটাই নির্ভর করছে, রোদ থেকে কতটা আড়ালে থাকবে ত্বক। কিন্তু কোন রঙের ছাতা গরমের মৌসুমে ব্যবহার করা সবচেয়ে উপকারী?

গরমে পছন্দের রঙের ছাতা ব্যবহার করে লাভ হয় না। যত বেশি হালকা হবে রং, ততই বেশি গায়ে লাগবে রোদ। কড়া রোদ থেকে নিজেকে আড়াল করতে হলে চাই গাঢ় রঙের ছাতা। সবচেয়ে ভাল হয় এ সময়ে কালো রঙের ছাতা ব্যবহার করলে। তা সূর্যের তাপ দূরে রাখতে সক্ষম। ক্ষতিকর সব রশ্মি আটকে দিতে পারে কালো ছাতা। হাতের কাছে যদি কালো ছাতা না পান, তা হলে অন্তত নীল বা বাদামি রঙের ছাতা ব্যবহার করুন।

তবে গরমে বাইরে বের হওয়ার সময় সাদা রঙের ছাতা কিংবা হালকা রঙের ছাতা ব্যবহার করা একেবারেই সঠিক নয়। বরং কালো রঙের ছাতা ব্যবহারেই বেশি স্বস্তি পাবেন গরমে।

এই অতি প্রয়োজনীয় বস্তুটি সর্বপ্রথম আবিষ্কার হয়েছিল চীনে। ধারণা করা হয় প্রায় ৩,০০০ বছর আগে চীনারা এর আবিষ্কার করলে এটির ব্যবহার ধীরে ধীরে কোরিয়ায় বিস্তার লাভ করে। এরপর সারাবিশ্বেই এই পণ্যটির ব্যবহার শুরু হয়।

আসুন জেনে নেই, ছাতা কেনার আগে যেসব বিষয় খেয়াল রাখবেন:

১. অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি শিকের ছাতা বেশি মজবুত ও টেকসই হয়ে থাকে। এতে মরিচাও ধরে না।

২. ৬-৮ শিকের ছাতার চেয়ে ১০ শিকের ছাতা দীর্ঘস্থায়ী হয়ে থাকে। ঝড়-বৃষ্টিতেও এই ছাতা উল্টে যাওয়ার ভয় থাকে না।

৩. শুধু ফ্যাশনের দিকে নজর রেখে ছাতা কেনাটা বোকামি। ফ্যাশনেবল ছাতাগুলো শুধু আকর্ষণীয় হয়; টেকসই হয় না।

৪. ছাতা কেনার সময় এর কাপড় দেখে কিনবেন। বিভিন্ন কাপড়ের ছাতা পাওয়া যায় বাজারে। কাপড়ের মান ভালো কি-না পরীক্ষা করতে ছাতা পানিতে ভিজিয়ে দেখুন।

৫. অনেক সময় ছাতার হাতল থাকে পাতলা ও ভঙ্গুর। হাতল যেন টেকসই এবং মজবুত হয়, তা দেখে কিনুন।

৬. টিপ বাটনের ছাতা যদি কিনেন; তাহলে বাটনটি ঠিকমতো কাজ করে কি-না, তা যাচাই করে নিন।

৭. ছাতার ভেতরের সবগুলো রড ঠিকমতো সেলাই করা আছে কি-না, তা বারবার খুলে ও বন্ধ করে দেখে নিন।

 

একুশে সংবাদ/এস কে    

 

লাইফস্টাইল বিভাগের আরো খবর