সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

তুরস্কে ভূমিকম্পে মৃত্যের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে

একুশে সংবাদ প্রকাশিত: ০২:৩৭ পিএম, ৭ ফেব্রুয়ারি, ২০২৩

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা বেড়েই চলছে। তুরস্ক ও সিরিয়ায় মৃত্যের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কেই মারা গেছেন ৩ হাজার ৩৮১ জন। আর সিরিয়ায় এক হাজার ৫০০ জন ছাড়িয়েছে। দুই দেশে আহত হয়েছেন ১৮ হাজারের বেশি মানুষ। খবর রয়টার্সের।

 

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, তুরস্কে মৃতের সংখ্যা কয়েক ঘণ্টার ব্যবধানে ২ হাজার ৯২১ থেকে বেড়ে ৩ হাজার ৩৮১ জনে পৌঁছেছে।

 

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতাই বলেছেন, তুরস্কের ১০টি প্রদেশে ১৫ হাজার জন আহত হয়েছেন এবং ৭ হাজার ৮৪০ জনকে উদ্ধার করা হয়েছে। প্রায় ৩ লাখ ৩৮ হাজার মানুষ বিশ্ববিদ্যালয়ের ডরমেটরি ও অন্যান্য স্থানে আশ্রয় নিয়েছেন।

 

সিরিয়ায় সর্বশেষ এক হাজার ৫০০ জন ছাড়িয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। দুই দেশ মিলিয়ে মৃতের সংখ্যা ৫ হাজারে পৌঁছেছে।

 

এদিকে, ভূমিকম্পে ঘরবাড়ি বিধ্বস্ত হওয়ায় তীব্র ঠান্ডার মধ্যে বহু মানুষকে খোলা আকাশের নিচে রাত কাটাতে হয়েছে। আগুন জ্বালিয়ে শীত নিবারণে অনেক মানুষকে জটলা হয়ে বসে থাকার ছবিও তুলে এনেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। ভূমিকম্পে তুরস্কে অন্তত ৫ হাজার ৬০৬টি ভবন ধ্বংস হয়েছে।

 

আরও পড়ুন- তৃতীয়বারের মতো কেঁপে উঠল তুরস্ক

 

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের গাজিয়ানতেপ শহরে ভূমিকম্পটি আঘাত হানে। ওই ভূমিকম্পের পর আরো অন্তত ৭৭টি আফটারশক (পরাঘাত) অনুভূত হয়, যার মধ্যে তিনটি ছিল রিখটার স্কেলে ৬ মাত্রার বেশি। আবার একটির মাত্রা ছিল ৭ দশমিক ৫।

 

এদিকে বিশ্বের বিভিন্ন দেশ থেকে উদ্ধারকারী দল তুরস্কে এসেছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তুরস্ককে সব ধরনের সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন। এছাড়াও জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, চীনসহ বিশ্বের বহু দেশ সহযোগিতার আগ্রহ প্রকাশ করেছে।

 

সোমবার ভোররাত ৪টা ১৭ মিনিটে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয় সিরিয়া সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে, যার উৎপত্তিস্থল কাহরামানমারাস প্রদেশের পাজারসিক জেলায়। প্রথমে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৮। এরপর সোমবার দুপুর দেড়টার দিকে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৫। এর উৎপত্তিস্থল ছিল তুর্কির কাহরামানমারাস শহর।

 

একুশে সংবাদ.কম/বা.ট.প্র/জাহাঙ্গীর

আন্তর্জাতিক বিভাগের আরো খবর