সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বিরামপুরে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী কবি গান অনুষ্ঠিত

একুশে সংবাদ প্রকাশিত: ০৩:৩৪ পিএম, ৪ নভেম্বর, ২০২২

“সাদা সাদা,কালা কালা” গান দিয়ে শুরু হয় ঐতিহ্যবাহী কবি গান। শত শত লোক ভীড় করছে গান শোনার জন্য, কেউ মাঠিতে খড় বিছেয়ে শুনছে কেউবা দাড়িয়ে, শীতের চাদর মুড়িয়ে আসছে গান শুনতে।

 

দিনাজপুরের বিরল উপজেলার নিত্যনন্দন কবি গানের দল দিতি রানী সরকার এবং ওপার বাংলার লোককবি ফুলাবাড়ী উপজেলার সামিনুল ও তার দল অংশগ্রহণ করে এই কবিগানে।

 

বৃহস্পতিবার (৩ নভেম্বর) রাত ১০ টার দিকে উপজেলার পলিপ্রয়াগপুর ইউনিয়নের শ্রীপুর গ্রামে শুরু হয় এই কবি গান।

 

গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী কবি গান শুনতে দুপুর থেকেই চন্ডিপুর, দারাড়পাড়, উত্তর ভগবতীপুর, শ্রীপুর, দূর্গাপুর, টাটকপুর, কুশলপুর, পলিপাড়াসহ আশপাশের বেশ কয়েকটি গ্রাম থেকে দলে দলে শত শত মানুষের সমাগম ঘটে। রাত যত বাড়তে থাকে ততই যেন মানুষ বাড়তে থাকে।

 

চন্ডিপুর থেকে কবি গান শুনতে আসা কথা হয় মোজ্জামেল হকের সাথে। তিনি দৈনিক দেশাবাংলাকে বলেন, গ্রাম-বাংলার আনন্দ-বিনোদনের অন্যতম খোরাক কবিগান। তাৎক্ষণিক ভাবে সুরের সঙ্গে কথা বেঁধে মঞ্চেই এ গান পরিবেশিত হয়। পাল্টাপাল্টি যুক্তি-তর্ক আর গানে গানে দুই কবিয়ালের লড়াইয়ের মধ্য দিয়ে কবিগান শুরু হয়। এ গানের আসরে দুটি দলই পালাক্রমে প্রতিযোগিতার মাধ্যমে এই গান পরিবেশন করে। এটি বাংলা লোকসংগীতের একটি বিশেষ ধারা।

 

কথা হয় কবি গানের আয়োজক ইনসানের সাথে। তিনি দৈনিক দেশাবাংলাকে বলেন, এত লোকজনের সমাগম হবে ঠিক বুঝতে পারি নি। সত্যি ভীষণ অবাক হয়েছি। মন্ত্রমুগ্ধের মতো আগত শ্রোতাবৃন্দ কবি গান উপভোগ করেছেন। আমরা সকলের কাছে কৃতজ্ঞ, আমাদের পাশে থেকে সাপোর্ট করার জন্য।

 

একুশে সংবাদ/ন.হা.প্রতি/পলাশ

ফিচার বিভাগের আরো খবর