সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

খাবারের সন্ধ্যানে কোটচাঁদপুরে মুখকালো হুনুমান

একুশে সংবাদ প্রকাশিত: ০৮:৩৪ পিএম, ১ এপ্রিল, ২০২৩

বিলুপ্ত প্রজাতির দুটি হনুমানের দেখা মিলেছে ঝিনাইদহের কোটচাঁদপুর পৌর শহরের বাড়ির ছাদ ও গাছের ডালে। খাবার সংকটে দলছুট হয়ে লোকালয়ে চলে এসেছেন, বলছেন স্থানীয়রা।

 

শনিবার (১ এপ্রিল) সকালে কোটচাঁদপুর পৌর শহরের খোন্দকার পাড়া,সরকারি কে এম এইচ ডিগ্রি কলেজের  প্রাচীর ও গাছের ডালে দেখা মিলেছে বিরল প্রজাতির দুই টি মুখকালো হুনুমান।

 

স্থানীয়রা বলছেন, বন অঞ্চল কমে গেছে। এ কারনে খাবারের সংকট দেখা দিয়েছে। সে কারনে খাবারের সংকটে দলছুট হয়ে লোকালয়ে ছুটেছে তারা। শনিবার সারাদিন ছিল পৌর শহরের বাসাবাড়ির ছাদ,গাছের ডাল।

 

অন্যদিকে তাদেরকে দেখতে ছোট বড় অনেক মানুষের ভীড় ও চোখ পড়ে হনুমান দুটোকে ঘিরে। আবার অনেককে দেখা তাদের কে খাবার দিতে।

 

খোন্দকার পাড়ার সাংবাদিক কন্যা সুরাইয়া জামান বলেন, হুনুমানটি এ এলাকায় আসার পর থেকে কোনো সময় গাছের ডালে, আবার কোনো সময়ে বাড়ির ছাদে ও কলেজের প্রাচীরের উপর বসে থাকতে দেখা যায়।  আমি সহ অনেকেই দেখার জন্য এসেছি। বাড়ি থেকে পাকা কলা এনে দিয়েছি। এছাড়া অনেকেই অনেক খাবার দিচ্ছে ও আনন্দ ও পাচ্ছে তাদের খাবার দেখে।

 

এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জিল্লুর রহমান বলেন, এক সময় সুন্দরবন-পার্বত্য অঞ্চলে প্রচুর মুখকালো বড় প্রজাতির হনুমান দেখা যেত। কিছু হুনুমান খাদ্যের অভাবে দলছুট হয়ে বিভিন্ন স্থানে চলে গেছে। আকার আকৃতিতে মনে হচ্ছে এ প্রজাতির হনুমান বর্তমানে বিলুপ্তির পথে। এটি একটি বিরল প্রজাতির মুখকালো হুনুমান।

 

একুশে সংবাদ/সু.কু.প্রতি/এসএপি

সারাবাংলা বিভাগের আরো খবর