সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

জীবননগরে গ্রীষ্মকালীন টমেটো চাষে লাভবান কৃষক

একুশে সংবাদ প্রকাশিত: ১২:০৫ পিএম, ১৩ আগস্ট, ২০২২
ছবি: সংগৃত

টমেটো চাষ সাধারণত শীতকালে দেখা যায়।সারা বছর পেতে এখন গ্রীষ্মকালেও চাষ হচ্ছে টমেটো।এই চাষ করে লাভবান হচ্ছেন চাষিরা। চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার সন্তোসপুর গ্রামের চাষি জাহিদুল ইসলাম তার জমিতে টমেটো চাষ করে লাভবান হয়েছেন।প্রতিদিন বাজারে টমেটো বিক্রি করে তার পরিবারে ফিরে এসেছে সচ্ছলতা। বর্তমান বাজারে টমেটোর চাহিদার সাথে দামও বেশি।গত বছর লোকসানের মুখ দেখলেও এবার টমেটো চাষ করে বেশ লাভবান হয়েছেন জাহিদুল ইসলাম। তাই এ বছরও বারি-৪ জাতের টমেটো চাষ করেছেন তিনি।

তিনি বলেন,জীবননগর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় গতবছর গ্রীষ্মকালীন টমেটো চাষ শুরু করি।কিন্তু চাষ বুঝে না উঠতেই গাছ গুলো নষ্ট হয়ে যায়। পরে যশোর বাগার পাড়া উপজেলায় বিভিন্ন চাষিদের গ্রীষ্মকালীন টমেটো চাষ পদ্ধতি সম্পর্কে সরজমিনে পরিদর্শন করে অভিজ্ঞতা অর্জন করি।এবারও জীবননগর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় আমার ভাইভাই কৃষি প্রোজেক্টে এক খণ্ড জমিতে টমেটো চাষ করে অন্য ফসলের চেয়ে বেশি লাভ পাওয়া যাচ্ছে। অসময়ের টমেটো বাজারে রয়েছে বেশ চাহিদা।আশানুরূপ দামও পাওয়া যাচ্ছে। এখন আমার কাছ থেকে গ্রীষ্মকালীন টমেটো চাষ পদ্ধতি দেখে অনেক চাষি এই চাষ করার প্রস্তুতি নিচ্ছেন।

তিনি আরও বলেন, চলতি মৌসুমে আমার প্রজেক্টে এক খন্ড জমিতে বারি-৪ জাতের টমেটোর চাষ করা হয়েছে। চারাগুলো মাটি দিয়ে উঁচু করা বেডে সোজা সারিবদ্ধভাবে লাগানো। আর জলাবদ্ধতা থেকে গাছ বাঁচাতে ঠিক এর ওপর দিয়ে বাঁশের চাটাইয়ের সাথে মোটা পলিথিনের সাহায্যে ঝুঁপড়ি ঘরের মত ছাউনি দেওয়া হয়েছে। প্রতিটি বেড ও ক্ষেতের চারপাশে পানি নিষ্কাষনের জন্য তৈরি করা হয়েছে বিশেষ ধরনের নালা। বৃষ্টি হলে পানি তাড়াতাড়ি নিষ্কাষিত হবে এ নালা দিয়ে। এতে টমেটোর গাছগুলো ক্ষতিগ্রস্থ হওয়ার ভয় থাকে না।টমেটো চাষে সফলতা দেখে এখন অনেক চাষি এই চাষের দিকে ঝুকছেন।

জীবননগর উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার বলেন, বারি-৪ জাতের টমেটো সারাবছরই চাষ করা যায়। উপজেলার সন্তোসপুর গ্রামের  কৃষক জাহিদুল ইসলাম এই টমেটো চাষ করে বেশ লাভবান হচ্ছেন।এই চাষে উৎসাহিত করতে উপজেলার বিভিন্ন চাষিদের সব ধরনের সহযোগিতা প্রদান করা হচ্ছে। কৃষি বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা একাধিকবার তার টমেটো ক্ষেত পরিদর্শন করেছেন।

 

 

 

একুশে সংবাদ/হা.নি/এস.আই

সারাবাংলা বিভাগের আরো খবর