সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ব্রাহ্মণবাড়িয়ায় বিয়ের আসর থেকে ভুয়া কাজি আটক

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:০২ পিএম, ২৩ মার্চ, ২০২১

নিবন্ধন না থাকার পরও বিয়ে পড়ানোর অভিযোগে ব্রাহ্মণবাড়িয়ায় মোহাম্মদ মোসাদ্দেক হোসেন (৬১) নামে এক ব্যক্তিকে সোমবার দুপুরে বিয়ের আসর থেকে আটক করা হয়েছে। ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার কাউতলীর একটি হোটেল থেকে কাজি সমিতির নেতারা তাঁকে আটক করেন পুলিশের হাতে তুলে দেয়া হয়। 

আটক মোসাদ্দেক জেলার নবীনগর উপজেলায় শ্যামগ্রাম ইউনিয়নের বানিয়াচং গ্রামের মৃত শরীফ উদ্দিনের ছেলে। তাঁর কাছ থেকে একটি বিয়ে নিবন্ধন বই ও দুইটি তালাক নিবন্ধন বই এবং সিলমোহর উদ্ধার করা হয়। ব্রাহ্মণবাড়িয়া জেলা কাজি সমিতির সভাপতি ইয়াহিয়া মাহমুদ জানান, মোসাদ্দেক সরকারের নিবন্ধিত কোনো কাজী নন। তিনি দীর্ঘদিন ধরে কাজি পরিচয়ে বিয়ে পড়িয়ে আসছিলেন। তাজ হোটেলে একটি বিয়ে নিবন্ধন করার সময় কাজী সমিতির নেতারা তাঁকে হাতেনাতে আটক করেন। পরে এরপর তাঁকে জেলা রেজিস্ট্রারের কার্যালয়ে নিয়ে যাওয়া হয়।

তিনি অভিযোগ করেন, দীর্ঘদিন ধরে একটি চক্র ভুয়া কাগজপত্র তৈরি করে বিয়ে ও তালাক নিবন্ধন করে আসছে। মূলত নিবন্ধিত কাজিরা যেসব বিয়ের নিবন্ধন কাজ প্রত্যাখ্যান করেন— ওই চক্রটি সেসব বিয়ে নিবন্ধন করে থাকে। তবে আটক মোসাদ্দেক জানান, তিনি ১৯৭১ সাল থেকে কাজির দায়িত্ব পালন করছেন। তাঁর কাগজপত্রের বৈধতা নিয়ে আদালতে মামলা আছে। মামলার একাধিক রায়ও তিনি পেয়েছেন। জেলা রেজিষ্ট্রার সরকার লুৎফুল কবির বলেন, আটক ব্যক্তি নিবন্ধিত কাজি নন। তাঁর বৈধতার পক্ষে প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে পারেননি তিনি। 

এ ছাড়া তাঁর কাছে পাওয়া নিবন্ধন বইগুলোও নকল বলে নিশ্চিত হওয়া গেছে।ব্রাহ্মণবাড়িয়া সদর থানার পরিদর্শক (তদন্ত) মুহাম্মদ শাহজাহান জাহান, ওই ব্যক্তিকে থানায় নিয়ে আসা হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।


একুশে সংবাদ/এ/আ

সারাবাংলা বিভাগের আরো খবর