সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বরিশাল বিশ্ববিদ্যালয়ে চারুকলা সংসদ “ম্যাডোনা”র আত্মপ্রকাশ

একুশে সংবাদ প্রকাশিত: ০৯:২২ পিএম, ২৬ সেপ্টেম্বর, ২০২২

শিল্পাচার্য জয়নুল আবেদিন এর প্রখ্যাত চিত্রকর্ম “ম্যাডোনা-৪৩” কে স্মরণ করে বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো চারু ও কারুকলা বিষয়ক সংগঠন “ম্যাডোনা-বরিশাল বিশ্ববিদ্যালয় চারুকলা সংসদ(ববিচাস) এর আত্মপ্রকাশ ঘটেছে।

 

আজ সোমবার (২৬ অক্টোবর) বরিশাল বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শুভদীপ অধিকারী কে সভাপতি ও একই বিভাগের আরিফুল ইসলাম আবীর কে সাধারন সম্পাদক করে সংগঠনটি তাদের ১৬ সদস্য বিশিষ্ট নির্বাহী কমিটি প্রকাশ করে।

 

 সংগঠনটির সভাপতি শুভদীপ অধিকারী বলেন, ‘‘১১ বছরে পা দেয়া বরিশাল বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিভাগ না থাকায় প্রকৃত অর্থে এখনো রঙের ছোঁয়া পায় নি ববি। তবুও বিভিন্ন বিভাগের একটি বড় অংশের শিক্ষার্থীরা ব্যক্তিগত পর্যায়ে চারু ও কারু শিল্পের বিভিন্ন ধারায় কাজ করে চলেছে নিয়মিত। এদের কেউ কেউ খ্যাতনামা প্রদর্শনীতে অংশগ্রহন করছে, আবার কেউ হ্যান্ড পেইন্ট অলংকার, কাপড় ও স্কেচ বিক্রি করে পড়ালেখার পাশাপাশি সামান্য আর্থিক উপার্জনের চেষ্টা করছে।

 

 ম্যাডোনা-বরিশাল বিশ্ববিদ্যালয় চারুকলা সংসদ(ববিচাস) গঠিত হয়েছে মূলত এই তরুণ চিত্রশিল্পীদের একটি কমন প্লাটফর্ম হিসেবে, যেখানে শিল্পীরা তাদের চিন্তা শেয়ারের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে শিল্প ও শিল্পীবান্ধব একটি সাংস্কৃতিক পরিবেশ তৈরী করতে পারবে। শিল্পাচার্য জয়নুল আবেদিন দেশের যে "রুচির দুর্ভিক্ষ”র কথা বলেছিলেন সেই সংকট নিরসনের সাংস্কৃতিক লড়াইয়ে সামান্য হলেও প্রচেষ্টা রাখবে ববিচাস, এটাই প্রত্যাশা।’’

 

 সংগঠনটির সাধারন সম্পাদক আরিফুল ইসলাম আবীর বলেন,‘‘আমরা ম্যাডোনা’র কার্যক্রম এমনভাবে সাজিয়েছি যাতে করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের একটি অনন্য সাংস্কৃতিক পরিবেশ তৈরী হয় এবং নূন্যতম যোগ্যতা নিয়ে আসা একজন সাধারন শিক্ষার্থীও যেন এখান থেকে এমন কিছু শিখে যেতে পারে যা তার ভবিষ্যত জীবনে কাজে লাগাতে পারে। এছাড়া শিল্প ও সাংস্কৃতির বিভিন্ন বিষয়ে যেন একটি মুক্ত চর্চার পরিবেশ তৈরী হয় সে প্রচেষ্টাও আমাদের থাকবে।’’

 

একুশে সংবাদ.কম/জ.র.জা.হা

ক্যাম্পাস বিভাগের আরো খবর