সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

নারী নিরাপত্তায় ‘লিপস্টিক গান’

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:৫১ পিএম, ১৯ অক্টোবর, ২০২০

প্রতিদিনই ঘটছে ধর্ষণের ঘটনা। এমনকি ধর্ষণ শেষে পুড়িয়ে মারার ঘটনাও ঘটছে ভারতে। কোনোভাবেই ধর্ষণের লাগাম টানতে পারছে না মোদি সরকার।এবার ভারতীয় এক বিজ্ঞানী নারীদের নিরাপত্তায় তৈরি করেছেন বিশেষ ধরনের অস্ত্র। বিশেষ এই অস্ত্রটির নাম দেয়া হয়েছে ‘লিপস্টিক গান’।

ভারতীয় বিজ্ঞানী শ্যাম চৌরাসিয়া অদ্ভূত এই যন্ত্রটি তৈরি করেছেন। এই অভিনব যন্ত্রটি নারীদের আত্মরক্ষায় অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখবে বলে দাবি শ্যামের।


অস্ত্র সম্পর্কে বর্ণনা দিতে গিয়ে বারাণসীর বিজ্ঞানী শ্যাম চৌরাসিয়া জানিয়েছেন, অস্ত্রটি কোনো নারীর কাছে থাকলে এবং তিনি বিপদে পড়লে সহজেই তা ব্যবহার করে বিস্ফোরণের মতো শব্দ ঘটাতে পারবেন। বিকট ওই শব্দে শুনেই আক্রমণকারী ভয়ে পালিয়ে যেতে পারেন। শুধু তাই নয়, ওই শব্দে ছুটে আসতে পারেন আশপাশের বাসিন্দারা।

শব্দ সৃষ্টির পাশাপাশি আলাদা বিশেষত্বও রয়েছে লিপস্টিক গানের। আক্রান্ত নারী ইচ্ছা করলে সঙ্গে সঙ্গে ওই যন্ত্র থেকেই পুলিশের জরুরি নম্বরে বিপদ সংকেত পাঠাতে পারবেন।

সাধারণ লিপস্টিক কভারে একটি অতিরিক্ত সকেট লাগিয়ে ‘লিপস্টিক গান’ তৈরি করেছেন বিজ্ঞানী শ্যাম। আকারে এটি ছোট হওয়ায় নারীরা নিজেদের হ্যান্ডব্যাগের মধ্যেও যন্ত্রটি রাখতে পারবেন। এছাড়া দেখতে হুবহু সাধারণ লিপস্টিকের মতো হওয়ায় সন্দেহের কোনো কারণ নেই।

বিজ্ঞানী জানিয়েছেন, এই যন্ত্র দিয়ে নারীরা লিপস্টিকও ব্যবহার করতে পারবেন। যন্ত্রটিস চালাতে চার্জ দিতে হবে। শুধু তাই নয়, ব্লু-টুথের মাধ্যমেও এটি মোবাইল ফোনের সঙ্গে যুক্ত করা যাবে।


খুব শিগগিরই বিশেষ এই গান বাজারে পাওয়া যাবে বলে জানান শ্যাম চৌরাসিয়া।৫০০-৬০০ টাকার মধ্যেই নারীরা কিনতে পারবেন এটি।

একুশে সংবাদ/তাশা

নারী ও শিশু বিভাগের আরো খবর