সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

দুই বছর সময় চাইলেন বাংলাদেশ কোচ

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:১৭ পিএম, ২৯ মার্চ, ২০২৪

সিলেট টেস্টে শ্রীলংকার বিপক্ষে ভরাডুবির পর বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা ফেরানো। এজন্য চট্টগ্রাম টেস্টে জয়ের বিকল্প নেই টিম টাইগার্সের। এর আগেই অবশ্য টাইগারদের ড্রেসিংরুমের স্বস্তির কারণ হয়েছেন সাকিব আল হাসান। কারণ, সফরকারীদের বিপক্ষে মান বাঁচানোর টেস্টে খেলবেন বিশ্বসেরা এ অলরাউন্ডার।

শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলংকা। এই টেস্টে অবশ্য খানিকটা স্বস্তি ফিরিয়ে এনেছেন সাকিব। কিন্তু তাকে নিয়ে এই ম্যাচ শুরুর আগে বাংলাদেশ দলকে সিলেটের বিব্রতকর হারের স্মৃতি তাড়া না করে পারেই না। ৩২৮ রানের বিশাল ব্যবধানের হার বলে কথা! এই হারে মূলত ব্যাটারদেরই দায় বেশি।

ঘরের মাঠে স্বাগতিকদের টপ অর্ডার থেকে শুরু করে মিডল অর্ডার, তাসের ঘরের মতো ভেঙে পড়েছে নিমিষেই। সিলেট টেস্টের দুই ইনিংসেই এমন হাল।

চট্টগ্রাম টেস্টের আগে তাই ব্যাটিং অর্ডারের ব্যর্থতা কাটিয়ে ওঠার প্রসঙ্গ উঠতে বাধ্য। কিন্তু উত্তরদাতা যখন বাংলাদেশ দলের সহকারী কোচ নিক পোথাস, তখন ভিন্ন একটি দিকের সন্ধান মিলবেই। বড্ড আশাবাদী এই মানুষটি চট্টগ্রাম টেস্টে চন্ডিকা হাথুরুসিংহের অনুপস্থিতিতে পালন করছেন হেড কোচের দায়িত্ব। যিনি ফলাফলের চেয়ে বরাবরই উন্নতির প্রক্রিয়া মেনে চলাকে বেশি জরুরি বলে মনে করেন।

শুক্রবার দুপুরের সংবাদ সম্মেলনে তিনি মাহমুদুল হাসান জয়, জাকির হাসান ও শাহাদাত হোসেন দিপুর মতো তরুণদের উন্নতি করতে যে আরো কিছুদিন সময় লাগবে, সেটি বোঝাতে টানলেন স্কুল ছাত্রের উদাহরণ।

এই দক্ষিণ আফ্রিকান কোচ বলেন, ‘আমরা একটি পয়েন্ট বাদ দিয়ে যাচ্ছি। এই দলটিতে তরুণ ও অনভিজ্ঞদের সংখ্যাই বেশি। কিছুদিন আগেও এলিট ক্রিকেটারদের দল ছিল এটি। কিন্তু এখন আমাদের আবার নতুন করে তৈরি করতে হবে। মানুষকে আমরা তাই ধৈর্য্য ধরারই অনুরোধ জানাবো।’

তিনি আরো বলেন, ‘তরুণ এই ছেলেদের (জয়, দিপু, জাকির) শিখতে সময় লাগবে। যেমনটি আমরা আমাদের বাচ্চাদের নতুন পরিবেশে ছেড়ে দেওয়ার পর লাগে। আমরা এটি আশা করি না যে ওরা হুট করেই দক্ষ হয়ে উঠবে। (ধীরে ধীরে শেখার জন্যই) ওরা স্কুলে যায়। কাজেই দারুণ ছেলেদের এই গ্রুপটিকে আপনারা এখনই না করে মূল্যায়ন করুন আরো দুই বছর পরে।’


একুশে সংবাদ/এস কে

 

খেলাধুলা বিভাগের আরো খবর