সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

স্বাধীনতা দিবসে প্রীতি দাবা প্রতিযোগিতার আয়োজন করল এআরখান দাবা ক্লাব

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:৩৭ পিএম, ২৬ মার্চ, ২০২৪

মহান স্বাধীনতা দিবস উৎযাপনে অনুর্ধ ১২ বছর বয়সীদের নিয়ে স্বাধীনতা দিবস প্রীতি দাবা প্রতিযোগিতার আয়োজন করল এআরখান দাবা ক্লাব। আজ রাজধানীর ধানমণ্ডির গ্রীন সিটি সেন্টারে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। নিবন্ধিত শিক্ষার্থীদের অংশগ্রহনে সুইস লীগ পদ্ধতিতে এই প্রীতি দাবা অনুষ্ঠিত হয়। সুইস ম্যানেজার সফটওয়্যার দিয়ে পেয়ারিং ও রেজাল্টের কাজ করা হয়।

সম্পূর্ণ প্রতিযোগিতায় মোট ৪ রাউন্ড খেলা অনুষ্ঠিত হয়। স্বাধীনতা দিবসে আয়োজিত এই দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের রিদোয়ান রাব্বানী, প্রথম রানার আপ রাজারবাগ পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজের রায়ান রশিদ মুগ্ধ,দ্বিতীয় রানার আপ হয় রিফাহ সায়েরা মুবিনা। বিজয়ীদের পুরস্কার হিসেবে দাবার বই উপহার দেয়ার পাশাপাশি অংশগ্রহণকারী সবাইকে সার্টিফিকেট প্রদান করা হয়।

প্রীতি দাবায় অংশ নেয়া শিক্ষার্থীদেরকে উৎসাহিত করতে উপস্থিত ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারন সম্পাদক মুনির হাসান। দাবা অন্ত:প্রাণ সংগঠক ড. এ আর খান এর নামে প্রতিষ্ঠিত এই ক্লাবের প্রথম আয়োজনে অংশ নেয়া সবাইকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, “দাবা একটা বুদ্ধির খেলা। এটা মূলত মস্তিষ্কের ব্যায়াম। নিয়মিত দাবা খেলায় মস্তিষ্ক থাকে সজীব। 

বুদ্ধির প্রসারে তাই এই খেলা অনন্য। নিজের স্মৃতিশক্তিকে ঝালাই দিতে এ খেলার কোন জুড়ি নেই। ছোটবেলা থেকে দাবা খেললে শিশুরা একটা ‍‍`বুদ্ধিবৃত্তিক বিকাশের‍‍` মধ্য দিয়ে যাবে যা তার ভবিষ্যত চিন্তাভাবনার ক্ষেত্রে অনেক কাজ দেয়।” বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির একাডেমিক কাউন্সিলর ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব এম এন এস এর ফ্যাকাল্টি সকাল রায় এবং উইমেন্স ক্যান্ডিডেট মাস্টার কাজী জারিন তাসনিম এ সময় উপস্থিত থেকে শিক্ষার্থীদের উৎসাহিত করার পাশাপাশি বিজয়ীদেরকে পুরস্কৃত করেন।

আর্বিটার রিয়াসাত-ই-নূর স্বাধীনতা দিবসে আয়োজিত এই প্রীতি দাবা প্রতিযোগিতার সার্বিক সমন্বয় করেন। সামনের দিনগুলোতে এআরখান দাবা ক্লাবের আয়োজনে নিয়মিতভাবে দাবা প্রতিযোগিতার পাশাপাশি প্রশিক্ষণের আয়োজন করা হবে বলে তিনি জানান। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব) এর সহযোগিতায় এ প্রীতি দাবা অনুষ্ঠিত হয়।

একুশে সংবাদ/এস কে

 

 

খেলাধুলা বিভাগের আরো খবর