সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বিশ্বশান্তি ও মানবতার লক্ষ্যে কাজ করেছেন রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধু -সংস্কৃতি প্রতিমন্ত্রী

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:৩৪ পিএম, ৮ মে, ২০২৪

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান  বলেছেন , জাতি হিসেবে আমরা অত্যন্ত সৌভাগ্যবান, আমরা পেয়েছি বিশ্ব রাজনীতির ‍‍`Poet of Politics‍‍` খ্যাত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বিশ্বসাহিত্যের সম্পদ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে। রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধুকে ধারণ করতে হবে সকল সময়ে, সকল পরস্থিতিতে। বিশ্বশান্তি ও মানবতার লক্ষ্যে  উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন  রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধু । 

আজ বুধবার রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে জাতীয় পর্যায়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ৩ দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী । 

প্রধান অতিথির বক্তব্যে  বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার বলেছেন, রবীন্দ্রনাথ ছিলেন সৃষ্টিশীলতায় অনন্য। বাংলা সাহিত্যেকে তিনি নিয়ে গেছেন পর্বতসম উচ্চতায়।একজন সমাজ সংস্কারক হিসেবে সমাজের বিভিন্ন অনাচার ও বৈষম্যের প্রতিবাদ করেছেন তাঁর লেখনীর মাধ্যমে।। নারীর অধিকার , নারীর সম্মান অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরেছেন তাঁর লেখায়।

প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান এমপি আরো বলেছেন, কবিগুরু তাঁর মুক্তবুদ্ধির চর্চার মাধ্যমে যেভাবে রাঙিয়ে তুলেছেন তাঁর সাহিত্যপাঠ, ঠিক সেভাবেই সমৃদ্ধ হয়েছে আমাদের নিত্যদিনের সংস্কৃতি-জীবন।রবীন্দ্রসাহিত্য আমাদের শক্তি জোগায় স্বার্থবন্ধন নয় বরং হৃদয়বন্ধনে আবদ্ধ হবার।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী  অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। 

স্মারক বক্তা ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। এছাড়াও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.মো:শাহ আজম, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমেদ বিশেষ অতিথির বক্তব্যে করেন।

 

একুশে সংবাদ/বিএইচ

জাতীয় বিভাগের আরো খবর