সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

কে হচ্ছেন বাংলাদেশের ব্যাটিং কোচ

একুশে সংবাদ প্রকাশিত: ১১:১৯ এএম, ২২ ডিসেম্বর, ২০২০

বর্তমানে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোন ফরম্যাটেই ব্যাটিং কোচ নেই। এতদিন বিসিবিও ঘরোয়া টুর্ণামেন্ট নিয়ে ব্যাস্ত থাকায় এবং বৈশ্বিক মহামারী করোনার কারণে অন্যকিছুর মতো স্থবির হয়ে যায় ক্রীড়াঙ্গনও।

টাইগারদের প্রশিক্ষক হিসেবে যোগ দিতে মরিয়া অনেকেই। তবে এ দৌড়ে এগিয়ে আছেন ইংলিশ কোচ জন লুইস। সাবেক এই অলরাউন্ডার বর্তমানে ডারহামের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন। বাংলাদেশের ব্যাটিং কোচ বিবেচনায় তার সাথে চলছে বোর্ডের আলোচনা।

২০১৮ সালে বাংলাদেশে দলে সীমিত ওভারের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ পান নেইল ম্যাকেঞ্জি। দক্ষিণ আফ্রিকার সাবেক এই ক্রিকেটার ও কোচ বাংলাদেশে এসে টাইগারদের টেস্ট দলের সাথের কিছু সময় কাজ করেছেন। তবে গত আগস্টে তিনি বাংলাদেশ দলের দায়িত্ব ছেড়ে দেন।

এরপর থেকেই বাংলাদেশের ব্যাটিং কোচের পদ খালি। স্থগিত হওয়া শ্রীলঙ্কা সফরের জন্য বাংলাদেশের দায়িত্ব নিয়েছিলেন ক্রেইগ ম্যাকমিলান। ব্যক্তিগত কারণে ম্যাকমিলান আর বাংলাদেশের দায়িত্ব নেননি, টাইগাররাও শ্রীলঙ্কা সফরে যায়নি।

এরপর দেশের ক্রিকেট অঙ্গন প্রেসিডেন্টস কাপ ও বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। সফলভাবে ঘরোয়া দুই টুর্নামেন্ট শেষে বোর্ডকে আবার ব্যস্ত হতে হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ে। জানুয়ারিতে ওয়ানডে ও টেস্ট খেলতে বাংলাদেশে আসবে ওয়েস্ট ইন্ডিজ। এই দুই সিরিজে ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব পেতে পারেন ইংল্যান্ডের জন লুইস।

জন লুইস এখন ডারহামের কোচের ভূমিকায়। বাংলাদেশের ব্যাটিং কোচ হওয়ার দৌড়ে বেশ এগিয়েই আছেন ৫০ বছর বয়সী লুইস। 

২০১৩ সাল থেকেই ডারহামের প্রধান কোচের পদ সামলাচ্ছেন তিনি। সবচেয়ে বড় অভিজ্ঞতা হল-২০১৯ বিশ্বকাপে শ্রীলঙ্কার ব্যাটিং কোচের দায়িত্ব পালন করেছেন। তাই আছে উপমহাদেশে কাজ করার অভিজ্ঞতাও। অবশ্য কোচ হলেও তিনি স্থায়ীভাবে দায়িত্ব পাবেন নাকি অন্তর্বর্তীকালীন, তা নিয়ে এখনো রয়েছে অনিশ্চয়তা।

একুশে সংবাদ/ঢা/আ

খেলাধুলা বিভাগের আরো খবর