সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ভারতে করোনার ভ্যাকসিন নিয়ে ১১ জনের মৃত্যু!

একুশে সংবাদ প্রকাশিত: ১০:২০ এএম, ১ ফেব্রুয়ারি, ২০২১

ভারতে গত ১৬ই জানুয়ারি থেকে করোনাভাইরাসের টিকা দেয়া শুরু হবার পর থেকেই সামাজিক মাধ্যমে এই টিকা নিয়ে নানা রকম গুজব ছড়াচ্ছে। অবশ্য সরকার এসব গুজব ও মিথ্যা তথ্যে কান না দিয়ে জনগণকে ভ্যাকসিন নেবার আহ্বান জানিয়েছে।

কিন্তু সম্প্রতি জানা গেলো সে দেশে ভ্যাকসিন নিয়ে এ পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে। সর্বশেষ দেশটির তেলেঙ্গানার রাজ্যের এক নারী স্বাস্থ্যকর্মী টিকা নেওয়ার পরে মারা যান। এ নিয়ে শুধু তেলেঙ্গানাতেই টিকা নেওয়ার পরে মারা গেছেন তিনজন। আর দেশটিতে এ পর্যন্ত মারা গেছেন ১১ জন।

ফলে এই টিকার ব্যাপারে দেশটিতে ব্যাপক উদ্বেগ দেখা দিয়েছে। এর প্রেক্ষিতে উদ্বেগ প্রকাশ করে দেশটির কেন্দ্রীয় সরকারকে চিঠি দিয়ে তদন্তের দাবি জানিয়েছে চিকিৎসকরা।

জানা যায়, সর্বশেষ মারা যাওয়া ওই স্বাস্থ্যকর্মী গত ১৯ জানুয়ারি তেলেঙ্গানার কাশীপেট হাসপাতালে টিকা নিয়েছিলেন। এর তিন-চার দিন পর থেকেই শ্বাসকষ্ট শুরু হয় তার। এরপর ২৯ জানুয়ারি তাকে ভর্তি করা হয় স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে। শনিবার সেখানেই তার মৃত্যু হয়। 

তবে তেলেঙ্গানার স্বাস্থ্য দফতরের দাবি, ওই মহিলা স্বাস্থ্যকর্মীর শ্বাস-প্রশ্বাস জনিত সংক্রমণ, ফুসফুসের সমস্যার মতো কো-মর্বিডিটি ছিল। সেই কারণেই মৃত্যু হয়েছে। এর সঙ্গে টিকার কোনও সম্পর্ক নেই। মৃত্যুর প্রাথমিক কারণ হার্ট অ্যাটাক।

অন্যদিকে টিকা নেওয়া স্বাস্থ্যকর্মীদের এভাবে পরপর মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি লিখেছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাদের বক্তব্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র গাইডলাইন অনুযায়ী একটি নির্দিষ্ট এলাকায়, নির্দিষ্ট সময়ে বা টিকার কারণে দুই বা ততোধিক মৃত্যুর ঘটনা ঘটলে সেটা টিকাকরণ পরবর্তী বিরূপ ঘটনার (অ্যাডভার্স ইভেন্টস ফলোইং ইমিউনাইজেশন বা এইএফআই) নিয়ম মতো তদন্ত করা প্রয়োজন।

একুশেসংবাদ/অমৃ

ওপার বাংলা বিভাগের আরো খবর