সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ভারতে উল্লেখ্যযোগ্য হারে বেড়েছে করোনা সংক্রমণ

একুশে সংবাদ প্রকাশিত: ০২:০৭ পিএম, ৭ এপ্রিল, ২০২৩

ভারতে বেড়েই চলেছে করোনাভাইরাসের সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশটিতে যে পরিমাণ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন তা গত সাড়ে ছয় মাসের মধ্যে সর্বোচ্চ। এই পরিস্থিতিতে সংক্রমণের চতুর্থ ঢেউ নিয়ে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে।

 

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে চলেছে ভারতের কেন্দ্রীয় সরকার। শুক্রবার (৭ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

 

প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে ভারতে করোনার সংক্রমণ বেশ বেড়েছে এবং এরই ধারাবাহিকতায় শুক্রবার দেশটিতে সংক্রমণ ৬ হাজারের গণ্ডি পার করেছে। সাড়ে ৬ মাস পর ফের ভারতে এতটা বেশি দৈনিক সংক্রমণের ঘটনা ঘটল।

 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় ভারতে কোভিডে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৫০ জন। যা বৃহস্পতিবারের তুলনায় তুলনায় প্রায় ১৩ শতাংশ বেশি। গতকাল দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছিলেন ৫ হাজার ৩৩৫ জন।

 

এতে করে গত বছরের ১৬ সেপ্টেম্বরের পর থেকে শুক্রবারই ভারতে প্রথমবারের মতো দৈনিক সংক্রমণ ৬ হাজারের গণ্ডি পার করল। এদিকে দৈনিক আক্রান্ত বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভারতে সক্রিয় রোগীর সংখ্যাও বাড়ছে। প্রতিবেশী এই দেশটিতে এখন সক্রিয় রোগীর সংখ্যা ২৮ হাজরের বেশি।

 

এছাড়া সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি ভারতের বিভিন্ন রাজ্যে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনাও সামনে এসেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে ১৪ জনের মৃত্যুর খবর জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। আর দৈনিক সংক্রমণের হার ৩.৩৯ শতাংশ।

 

এদিকে করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যে দেশের প্রস্তুতি পর্যালোচনা করতে শুক্রবার বিকেলে সকল রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্যমন্ত্রীদের সাথে একটি পর্যালোচনা বৈঠক ডেকেছেন ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য।

 

দেশের কোভিড পরিস্থিতি পর্যালোচনা করা হবে সেই বৈঠকে। এছাড়া এই বৈঠক থেকে রাজ্যগুলোকে পরিস্থিতি নিয়ন্ত্রণে একাধিক নির্দেশনাও দেওয়া হতে পারে।

 

ভারতের কেন্দ্রীয় সরকার বলেছে, ‘করোনা সংক্রমণের যে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে তা মোকাবিলা করতে প্রস্তুত তারা। স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য এনডিটিভিকে বলেছেন, আইসিইউ শয্যা, অক্সিজেন সরবরাহ এবং অন্যান্য জটিল প্রয়োজনের ক্ষেত্রে রোগীদের যত্নের ব্যবস্থা ইতোমধ্যেই করা হয়েছে।’

 

একুশে সংবাদ/এসএপি
 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর