সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বেশি দামেই রাশিয়ার তেল কিনবে ইইউ

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:২১ পিএম, ৩ ডিসেম্বর, ২০২২

বিশ্বের শীর্ষ সাত বৃহৎ অর্থনীতির দেশের জোট জি-৭ এর প্রস্তাবনার ভিত্তিতে  রাশিয়ার কাছ থেকে ব্যারেল প্রতি জ্বালানি তেল ৬০ ডলার দরে কিনতে একমত হয়েছে ইউরোপীয় দেশসমূহের জোট ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)।

 

শুক্রবার (২ ডিসেম্বর) এক প্রতিবেদনে সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়।

 

জি-৭ প্রস্তাব দিয়েছিল, অপরিশোধিত জ্বালানি তেলের বাজারমূল্য ৫ শতাংশ কমিয়ে প্রতি ব্যারেল তেল কেনা উচিত ইউরোপীয় ইউনিয়নের।

 

রাশিয়ার তেলের দাম বেঁধে দেয়া নিয়ে বেশ কয়েকদিন ধরেই আলোচনা করে আসছে ইইউ। মূলত তেল থেকে রাশিয়ার আয় হ্রাস করতে ও বৈশ্বিক বাজারে তেলের দাম কমাতেই এমনটা করতে চাইছে ইউরোপের দেশগুলো।

 

এদিকে, বৃহস্পতিবারের বৈঠকে রাশিয়ার তেলের দাম বেঁধে দেয়া নিয়ে বিরোধিতা করেছে পোল্যান্ড। তারা আরো কম দামে তেল কেনার জন্য বলে আসছে। এমনকি দেশটি তেলের দাম নির্ধারণের চুক্তিটিতে স্বাক্ষর করবে কিনা তা এখনো স্পষ্ট করা যায়নি।

 

এ নিয়ে হোয়াইট হাউজের নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি বলেন, ইউরোপীয় ইউনিয়ন সময়োচিত একটি সিদ্ধান্ত নিয়েছে। নির্ধারিত এই দামে রাশিয়ার কাছ থেকে তেল কিনলে মুনাফা কমে আসবে পুতিনের। ফলে যুদ্ধের জন্য অর্থ ব্যয় কমাতে বাধ্য হবেন তিনি।

 

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেছেন, এই মূল্য বেঁধে দেওয়াতে জ্বালানি ও খাদ্যের উচ্চ মূল্যের কারণে ভূগতে থাকা নিম্ন ও মধ্য আয়ের দেশগুলো বিশেষভাবে উপকৃত হবে।

 

এক বিবৃতিতে তিনি বলেছেন, “রাশিয়ার অর্থনীতির আকার ইতোমধ্যেই হ্রাস পেয়েছে এবং তাদের বাজেট ক্রমবর্ধমানভাবে পাতলা হয়ে আসছে, আর মূল্য বেঁধে দেওয়ার এই পদক্ষেপ অবিলম্বে (ভ্লাদিমির) পুতিনের আয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসকে জোরালো ধাক্কা দেবে।”

 

রুশ পার্লামেন্টের নিম্নকক্ষের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান গ্রেগরি ক্রাইসিন শুক্রবার বার্তা সংস্থা তাসকে বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) তাদের নিজেদের জ্বালানি নিরাপত্তাকে বিপন্ন করে তুলছে।

 

একুশে সংবাদ/আ.জা/পলাশ

আন্তর্জাতিক বিভাগের আরো খবর