সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

গণতন্ত্রচর্চার চরম উদাহরণ

ভারতে গভীর বনে ১ জন ভোটারের জন্য বানানো হলো ভোটকেন্দ্র

একুশে সংবাদ প্রকাশিত: ০৯:১৬ পিএম, ৭ মে, ২০২৪

ভারত। বিশ্বের অন্যতম গণতান্ত্রিক রাষ্ট্র। সম্প্রতি লোকসভার ভোট শুরু হয়েছে। কয়েকদফায় ভোট নেয়া হচ্ছে।

এ গণতান্ত্রিক দেশটির গুজরাটে ৭ মে মঙ্গলবার লোকসভার ভোটগ্রহণ হয়েছে। সবাই যেন তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন সেজন্য নির্বাচন কমিশন সব ধরনের ব্যবস্থা নিয়েছিল।

একজন ভোটার। নাম মহন্ত হরিদাস উদাসীন। থাকেন পাহাড়ি গভীর জঙ্গলে। ‘গির’ নামক বনের গহিন অংশে স্থাপন করা হয়েছিল ভোটকেন্দ্র। সেই একজন ভোটারও তার ভোটটি প্রয়োগ করেছেন অবলীলায়। সেখানে ভোটগ্রহণকারীরা আগের দিন রাতে চলে যান।

বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, ওই গহিন বনে বাস করেন মহন্ত হরিদাস উদাসীন নামের এক হিন্দু সন্নাসী। সেখানে তিনি একটি মন্দিরের দায়িত্বে রয়েছেন। ওই মন্দিরের দায়িত্বে আগে যে ব্যক্তি ছিলেন তিনি ২০১৯ সালে মারা যাওয়ার পর মহন্ত হরিদাস সেখানে যান। তিনিও যেন তার ভোটাধিকার প্রয়োগ করতে পারেন সেজন্য তার জন্য বনের ভেতর বানেজ নামের একটি এলাকায় ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছিল। আর ওই কেন্দ্রটিতে উপস্থিত ছিলেন পুলিশসহ মোট ১০ জন কর্মকর্তা। ভোটকেন্দ্রটি স্থাপন করা হয়েছিল গহিন বনের ভেতর অবস্থিত বন অফিসে। নির্বাচন কর্মকর্তারা আগের দিন রাত সেখানে অবস্থান করেন। পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় তাদের মেঁঝেতে ঘুমাতে হয় এবং নির্দিষ্ট খাবার খেয়ে থাকতে হয়।

এই হিন্দু সন্নাসীর ভোটটি নিতে নির্বাচনি কর্মকর্তাদের গির বনের আঁকাবাঁকা পথ দিয়ে যেতে হয়েছে। সেখানে রয়েছে এশিয়ান সিংহসহ অন্য হিংস্র প্রাণী।

ভোট দেওয়ার পর উচ্ছ্বসিত মহন্ত হরিদাস এএফপিকে বলেছেন, “১০ জন ব্যক্তির এই বনে আসার অর্থ হলো একটি ভোটই অনেক গুরুত্বপূর্ণ। এই বনের একমাত্র ভোটার হিসেবে আমি যে প্রচার-প্রচারণা পাচ্ছি তা খুবই উপভোগ করছি। এটি গণতন্ত্রের শক্তি দেখাচ্ছে এবং আমার মনে হচ্ছে আমি বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি।”

গুজরাটের যে নির্বাচনি কর্মকর্তারা ওই একজন ভোটারের ভোট নিতে গিয়েছিলেন সেখানে পৌঁছাতে তাদের দুই দিন ভ্রমণ করতে হয়েছে।

মহন্ত হরিদাস তার ভোটটি দেন দুপুরের আগে। তবে নির্বাচনী নিয়ম অনুযায়ী, সন্ধ্যা ৭টা পর্যন্ত এটি খোলা রাখা হয়।

দেশটির নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, যেখানে ভোটার আছে তার চেয়ে দুই কিলোমিটারের মধ্যে ভোটকেন্দ্র স্থাপন করতে হবে। এছাড়া প্রতিটি কেন্দ্রে ছয়জন নির্বাচন কর্মকর্তা এবং দুইজন পুলিশ সদস্য থাকতে হবে।

 

একুশে সংবাদ/ ঢা.পো./ এসএডি

 

 

 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর