সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

আজ আন্তর্জাতিক নার্স দিবস

একুশে সংবাদ প্রকাশিত: ০২:৫৯ পিএম, ১২ মে, ২০২১

দেশে গত বছর যখন করোনা মহামারি সংক্রমণ শুরু হয়, তখন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কার্ডিয়াক সার্জারি বিভাগের আইসিউ ইনচার্জ নার্স শামসুন্নাহার কর্তৃপক্ষের কাছে তাঁকে করোনা ইউনিটে দায়িত্ব দেওয়ার অনুরোধ জানান। মাঝে কয়েক মাসের বিরতি বাদে সেই থেকে তিনি করোনা ইউনিটে দায়িত্ব পালন করছেন। যখন প্রতিটি মানুষ করোনা নিয়ে আতঙ্কে ছিলেন, তখন কেন স্বেচ্ছায় তিনি করোনা ইউনিটে গেলেন, জানতে চাইলে মধ্যবয়সী শামসুন্নাহার একুশে সংবাদকে বলেন, ‘দুঃসময়ে যদি মানুষের পাশে না থাকি, তবে এই পেশায় কেন আছি।’ করোনাকালে ঝুঁকি নিয়ে বাংলাদেশসহ বিশ্বজুড়ে চিকিৎসকেরা যেমন রোগীদের চিকিৎসা দিয়ে গেছেন, তেমনি রোগীর পাশে থেকেছেন নার্সরা।

ইন্টারন্যাশনাল কাউন্সিল অব নার্সেস জানিয়েছে, গত ৩১ জানুয়ারি পর্যন্ত বিশ্বের ৫৯টি দেশের ২ হাজার ৭১০ জন নার্স করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশনের (বিএনএ) হিসাবে, দেশে ১৪ হাজারের বেশি নার্স সরাসরি করোনা রোগীর সেবা দিয়ে যাচ্ছেন। তাঁদের মধ্যে তিন হাজারের বেশি করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ২৫ জন। এই হিসাবটি শুধু সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রের।

আজ বুধবার (১২ মে) পালিত হবে আন্তর্জাতিক নার্স দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য, ‘নার্স: এগিয়ে যাওয়ার প্রত্যয়ে ভবিষ্যৎ স্বাস্থ্য খাতে একটি দর্শন’। এদিন আধুনিক নার্সিং সেবার সূচনাকারী ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন। ইন্টারন্যাশনাল কাউন্সিল অব নার্সেস ১৯৬৫ সাল থেকে তাঁর স্মরণে দিনটিকে আন্তর্জাতিক নার্স দিবস হিসেবে পালন করছে।

বিএনএ জানায়, বাংলাদশেও ১৯৭৪ সাল থেকে দিবসটি পালিত হচ্ছে। নার্সিং পেশার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, করোনার কারণে সারা বিশ্বেই নার্সদের ভূমিকা নতুন করে সামনে এসেছে। বাংলাদেশেও স্বাস্থ্য খাতে নার্সরা কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন, তা সবাই উপলব্ধি করতে পেরেছেন। সম্মুখসারির যোদ্ধা হিসেবে কাজ করেছেন সব ভয়কে উড়িয়ে।

রিপোর্ট - বাবু

আন্তর্জাতিক বিভাগের আরো খবর