সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

৮০০ বছরের প্রেমিকাকে বানিয়ে ব্যাগে নিয়ে ঘুরছিলেন তরুণ

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ১ মার্চ, ২০২৩

পেরুর পুনোতে এক প্রত্নতাত্ত্বিক সাইটে একটি প্রাচীন মমিসহ এক ডেলিভারি ম্যানকে আটক করেছে দেশটির পুলিশ। বুধবার (১ মার্চ) বিবিসি এ তথ্য জানিয়েছে।  

 

ওই তরুণ জানান, তিনি ব্যান্ডেজ করা মমির সাথে একই রুমে থাকতেন এবং এটিকে ‘এক ধরণের আধ্যাত্মিক প্রেমিকা’ হিসেবে বিবেচনা করছিলেন। বন্ধুদের দেখানোর জন্য দেহাবশেষগুলো ব্যাগে রেখেছিলেন বলে জানান তিনি। 

 

তিনি আরও জানান, মমিটিকে তিনি তার ঘরে টেলিভিশনের পাশে একটি বাক্সে রেখেছিলেন। মমিটির নাম তিনি রেখেছেন ‘হুয়ানিতা’। এটি তার বাবার মালিকানাধীন হলেও, কীভাবে এটি তার বাবার দখলে এসেছিল তা উল্লেখ করেননি তিনি। 

 

বিশেষজ্ঞরা বলছেন, মৃতদেহটি ৬০০ থেকে ৮০০ বছরের পুরানো। তবে এটি কোনও নারীর নয়, বরং একজন প্রাপ্তবয়স্ক পুরুষের মমি। 

 

ধারণা করা হচ্ছে, মৃত্যুর সময় ওই ব্যক্তির বয়স ৪৫ বছরের বেশি ছিল। এটির উচ্চতা চার ফুট ১১ ইঞ্চি। মমিটি ভ্রূণের অবস্থানে ব্যান্ডেজে মোড়ানো ছিল, যা এই অঞ্চলের প্রাক-হিস্প্যানিক সমাধিগুলোর বৈশিষ্ট্য।

 

স্প্যানিশ বিজয়ীদের আগমনের আগে পেরুর বিভিন্ন সংস্কৃতিতে মমিকরণের অনুশীলন করা হতো। কিছু মমি সমাধিস্থ করা হয় এবং অন্যদের বের করে আনা হতো এবং মূল উৎসবের সময় প্রদর্শন করা হতো। 

 

পুলিশ কুলার ব্যাগে বহন করা মমিটি জব্দ করেছে এবং পেরুর সংস্কৃতি মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করেছে। 

যে তরুণ এটি পরিবহন করছিল এবং তার দুই বন্ধুর বয়স ২৩ থেকে ২৬ বছরের মধ্যে। তাদেরকে আটক করা হয়েছে এবং পেরুর সাংস্কৃতিক ঐতিহ্যের বিরুদ্ধে সম্ভাব্য অপরাধের জন্য তাদের বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে।

ফিচার বিভাগের আরো খবর