সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বঙ্গবন্ধুকে নিয়ে ১৩০ ভাষায় গান

একুশে সংবাদ প্রকাশিত: ১১:৩৭ এএম, ২৩ অক্টোবর, ২০২১

বাংলাদেশের স্বাধীনতার স্থপতি শেখ মুজিবকে নিয়ে লেখা হয়েছে অনেক বই ও গান। এবার  ১৩০ ভাষায় অভিন্ন কথা ও সুরের একটি গান তৈরি হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে।  

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবুর রহমানকে নিয়ে গানটি লিখেছেন তৌহিদুল ইসলাম এবং সুর করেছেন রিছিল জাদু ও সৈয়দ সুজন। গানটি আলাদাভাবে গাইবেন বিভিন্ন দেশের ১৩০ আন্তর্জাতিক মানের সংগীতশিল্পী। একই সঙ্গে তাদের নিয়ে আলাদাভাবে গানটির ভিডিও তৈরি হবে। 

এরই মাঝে দক্ষিণ এশিয়ার ৬টি দেশের শিল্পীর ভয়েস রেকর্ড করা হয়েছে। এ গানের জন্য বিশ্বখ্যাত মিউজিশিয়ান ইয়ানির যন্ত্রশিল্পী পেড্রো ইউস্টাচে, অনুষ্কা শংকর, টু সেলোস, আরিক ইমপ্রোটা, ভায়োলিন ব্রাদার্সের মতো শীর্ষ বাদকদের সঙ্গে যোগাযোগ চলছে। তারাসহ বিশ্বের আরও প্রতিষ্ঠিত ও সুপরিচিত যন্ত্রশিল্পীরাও এতে অংশ নেবেন বলে জানা গেছে।

গানটির সংগীত পরিচালক সৈয়দ সুজন এসব তথ্য নিশ্চিত করেছেন। ২০২২ সালের মাঝামাঝি সময়ে বিশ্বব্যাপী গানটির ১৩০টি ভার্সন প্রকাশ হবে একটি সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে।

গান প্রসঙ্গে সৈয়দ সুজন সংবাদমাধ্যমে বলেন, ‘বাংলাদেশে এ ধরনের কাজ আগে হয়েছে বলে আমার জানা নেই। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সারা বিশ্বে গানের মধ্য দিয়ে ছড়িয়ে দেওয়ার জন্য আমাদের এ প্রয়াস।’
 
গিনেস রেকর্ড বইয়ে গানটির জায়গা করে নেওয়া বিষয়টিও  বিবেচনা করা হচ্ছে বলে জানান তিনি।সবকিছুই সুন্দরভাবে সম্পন্ন হবে বলে তিনি আশাবাদী।


একুশে সংবাদ/জা/তাশা

বিনোদন বিভাগের আরো খবর