সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

১ কোটি ৮০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:১৯ পিএম, ২৪ মে, ২০২৩

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য যুক্তরাষ্ট্র থেকে ১ কোটি ১০ লিটার সয়াবিন তেল কিনছে সরকার। একই সাথে দেশীয় একটি প্রতিষ্ঠান থেকে ৭০ লাখ লিটার সয়াবিন তেল কিনছে সংস্থাটি।

 

বুধবার (২৪ মে) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। সেই সভায় এ তেল কেনার সিদ্ধান্ত এসেছে।

 

সভাশেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের কাছে বিস্তারিত তুলে ধরেন।

 

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় তেল ও চিনি কেনার প্রস্তাব দিয়েছে। যার পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে যুক্তরাষ্ট্রের এক্সেনচুয়াল টেকনোলজি ইনকোরপোরেশন (স্থানীয় এজেন্ট ওএমজি লিমিটেড) থেকে এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেয়া হয়েছে। এতে ১২৯ কোটি ৫৮ লাখ ৭৭ হাজার টাকা খরচ হবে। আর প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১১৭ টাকা ৮১ পয়সা।

 

তিনি আরও বলেন, একই সঙ্গে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে সিটি এডিবল অয়েল কোম্পানি থেকে ৭০ লাখ লিটার সয়াবিন তেল কেনা হবে। এতে ব্যয় হবে ১২৭ কোটি ৮৫ লাখ ৫০ হাজার টাকা। প্রতি লিটারের দাম ১৮২ টাকা ৬৫ পয়সা।

 

এছাড়া সরাসরি ক্রয় পদ্ধতিকে ব্রান্ড শেয়ার ট্রেডিং লিমিটেড মাইডস থেকে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি কেনার অনুমোদন দেয়া হয়েছে উল্লেখ করে অতিরিক্ত সচিব বলেন, এতে ১৩১ কোটি ২৫ লাখ টাকা খরচ ধরা হয়েছে। এক্ষেত্রে প্রতি কেজি চিনির দাম পড়বে ১০৫ টাকা।

 

এর আগে ১৭ মে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় যুক্তরাষ্ট্রের এক্সেনচুয়াল টেকনোলজি ইনকোরপোরেশন থেকে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি কেনার অনুমোদন দেয়া হয়েছে। এতে খরচ ধরা হয় ৬৬ কোটি ২৭ লাখ ৩১ হাজার ২৫০ টাকা। সেক্ষেত্রে প্রতি কেজি চিনির দাম ধরা হয় ৮২ টাকা ৮৫ পয়সা।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহাঙ্গীর

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর