সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

কোটচাঁদপুরে দিনব্যাপী পিঠা উৎসব

একুশে সংবাদ প্রকাশিত: ০৩:৫৪ পিএম, ২৬ জানুয়ারি, ২০২৩

পিঠার ঐতিহ্য, ইতিহাস ধরে রাখতে ও মানুষকে পিঠার সঙ্গে পরিচয় করিয়ে দিতে কোটচাঁদপুর দিনব্যাপী হয়ে গেল পিঠা উৎসব।

 

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সব্দুল সরদার মিউনিসিপ্যাল স্কুল এন্ড কলেজের আয়োজনে এ পিঠা উৎসব হয়। প্রতি বছর এ উৎসবটির আয়োজন করে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্রছাত্রী ও অভিভাবকদের তৈরি করা পিঠা এ উৎসবে স্থান পায়। উৎসবে রকমারি পিঠার সঙ্গে বাহারি নামও ছিল দোকানগুলোর।

 

এরমধ্যে ছিল নানির হাতের পিঠা, দাদির হাতের পিঠা, রকমারি পিঠা ঘর, রংধনু পিঠা, হাও মাও পিঠা খাও। এ ছাড়া রকমারি পিঠার মধ্যে ছিল, ভাপা পিঠা, রসের পিঠা, পুলি পিঠা, চিতই পিঠা। সকাল থেকেই দর্শনার্থী ও ক্রেতাদের আগমন শুরু হয়। যা ছিল চোখে পড়ার মত।

 

বলুহর গ্রামের জেসমির আরা বলেন, পিঠা উৎসব হয় জানতাম না। এ বছর এ স্কুলে ছেলেকে ভর্তি করিয়েছি। এ কারণে জানতে পারলাম। পিঠা উৎসবে এসে ভালই লাগছে। সব দোকানগুলো ঘুরে দেখলাম। কিছু পিঠাও কিনেছি। এমন আয়োজন হলে এ যুগের ছেলেমেয়েরা পিঠা সম্পর্কে জানতে পারবে, খেতে পারবে।

 

শিক্ষক হাজেরা খাতুন বলেন, পিঠা এ স্কুলের,ছাত্রছাত্রী, অভিভাবকরা বানিয়ে দেন, এছাড়া আমরা শিক্ষকরাও বানাই। বিক্রির পর সব তাদের দিয়ে দেয়া হয়। এ বছরও ভাল বিক্রি হবার আশা প্রকাশ করছি।

 

এ ব্যাপারে সব্দুল সরদার মিউনিসিপ্যাল স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ শিশির আজম শিলন বলেন, মূলত বাঙ্গালি ঐতিহ্য ধরে রাখতে ও মানুষকে পিঠার সঙ্গে পরিচয় করিয়ে দিতেই এ পিঠা উৎসব করা। গেল বছরের তুলনায় এ বছর আয়োজন ভালো হয়েছে। সামনে দিনে এটা আরো সমৃদ্ধি করা হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

 

একুশে সংবাদ.কম/সু.কু.প্রতি/সা’দ

সারাবাংলা বিভাগের আরো খবর