সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

আজ বসলো ৩৩তম স্প্যান

পাঁচ কিলোমিটার দৃশ্যমান হলো স্বপ্নের পদ্মাসেতু

প্রকাশিত: ১০:৫৯ এএম, ১৯ অক্টোবর, ২০২০

মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া প্রান্তে ৩ ও ৪ নম্বর পিলারের ওপর বসানো হয়েছে পদ্মা সেতুর ৩৩তম স্প্যান ‘ওয়ান সি’। এরমধ্য দিয়ে সেতুটির প্রায় পাঁচ কিলোমিটার (৪ হাজার ৯৫০ মিটার) দৃশ্যমান হলো।

সোমবার (১৯ অক্টোবর) স্প্যানটি বসানো হয়। এ তথ্য নিশ্চিত করেছেন পদ্মা সেতু প্রকল্পের সংশ্লিষ্ট প্রকৌশলীরা। ৩২তম স্প্যান বসানোর আট দিনের মাথায় পরের স্প্যানটি বসানো হলো বলেও জানিয়েছেন তারা।

এর আগে সকাল ৯টায় পদ্মা নদীতে স্রোত ও আবহাওয়া অনুকুলে থাকায় মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের সেতুর ৩ ও ৪ নম্বর পিলারের ওপর স্প্যান বসানোর কাজ শুরু হয়।

প্রকৌশলীরা জানান, পদ্মা সেতুতে বসানো বাকি রয়েছে ৮টি স্প্যান। যা বসবে আরো ৯টি পিলারের ওপর, এগুলো হলো- ১, ২, ৮, ৯, ১০, ১১, ১২। স্প্যানগুলো মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে প্রস্তুত রয়েছে।

এদিকে ৪১ স্প্যানের ওপর ২ হাজার ৯১৭টি রোড স্লাবের মধ্যে বসানো হয়েছে ১ হাজার রোড স্লাব। এছাড়া রেললাইনের জন্য ২ হাজার ৯৫৯টি রেল স্লাবের মধ্যে বসানো হয়েছে ১ হাজার ৬০০টি রেল স্লাব।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর সেতুর জাজিরা প্রান্তে ৩৭-৩৮ নম্বর পিলারে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে সেতু দৃশ্যমান হয়। চলতি বছরের ৩০ মে পর্যন্ত জাজিরা প্রান্তে ২৮টি স্প্যান বসানো হয়। এরপর শুরু হয় মাওয়া প্রান্তে স্প্যান বসানোর কাজ।

একুশে সংবাদ/এআরএম

সারাবাংলা বিভাগের আরো খবর