সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সমুদ্র কিংবা জঙ্গলে ঘুরতে গেলে মাথায় রাখতেই হবে ৫ বিষয়

একুশে সংবাদ প্রকাশিত: ০১:১৩ পিএম, ১ আগস্ট, ২০২৩

বর্ষাকালে কয়েকজন বন্ধু মিলে লাভা, লোলেগাঁও, রিশপ ঘুরতে যাবেন। শোনার পর থেকেই বাড়িতে ঝামেলা শুরু। বর্ষাকালে নাকি ঘুরতে গেলে মহাবিপদ। একে তো সারা ক্ষণ বৃষ্টিতে ভিজে শরীর খারাপ হওয়ার আশঙ্কা।

 

তার উপর পাহাড় বা জঙ্গলে যাওয়া মানেই জোঁকের আক্রমণ। সেই সব এড়াতে অভিভাবকেরা এই সময়ে কিছুতেই ঘুরতে যেতে দিতে রাজি নন। তবে নিয়মিত যাঁরা ঘুরতে যান তাঁদের মতে, ঘুরতে যাওয়ার তো নির্দিষ্ট কোনও সময় হয় না। বর্ষায় পাহাড়ের এক অনন্য রূপ দেখতে এই সময়টিই বেছে নেন পাহাড়প্রেমীরা। তবে বড়রা যে বিষয়গুলি বলছেন তা-ও এড়িয়ে যাওয়া না। এই সময়ে যেখানেই ঘুরতে যান না কেন, কিছু বিষয় মাথায় রাখলেই ঘুরতে যাওয়া সহজ হয়।


বর্ষার পর জঙ্গল খুললেই সাফারি করতে যাবেন? তার আগে ৫ জরুরি জিনিস অবশ্যই মাথায় রাখুন
 

১) তাড়াতাড়ি শুকিয়ে যায় এমন পোশাক সঙ্গে রাখুন

মেঘ-বৃষ্টির খেলা চলে পাহাড়ে। তাই যখন তখন ভিজে যেতেই পারেন। সঙ্গে ছাতা যেমন রাখবেন, এমন ফ্যাব্রিকের পোশাকও রাখবেন যেগুলি তাড়াতাড়ি শুকিয়ে যায়।

 

২) বৈদ্যুতিন যন্ত্র ব্যবহারে সতর্ক হোন

যেহেতু পাহাড়ে সারা ক্ষণ বৃষ্টি পড়ে তাই ফোন, ক্যামেরা, ল্যাপটপ নিয়ে যাওয়া এবং ব্যবহার করার ক্ষেত্রে বাড়তি সতর্কতা থাকা জরুরি। ক্যামেরা ব্যবহারের ক্ষেত্রে প্লাস্টিক মুড়ে করতে পারলেই ভাল।

 

৩) বোতল পানি খান 

জল থেকে যেহেতু পেটের রোগ হয় বেশি, তাই রেস্তরাঁ বা হোটেলে খাবার খেলেও যেখানে সেখানে জল খাওয়া যাবে না। চেষ্টা করুন বোতলবন্দি জল খেতে। এই নিয়মটি মানলে পেটের রোগ অনেকটাই এড়াতে পারবেন।

 

৪) উইন্ডচিটার

ঠান্ডা হাওয়াই দিক বা অঝোরে বৃষ্টি পড়ুক, সঙ্গে উইন্ডচিটার থাকলে দুই আবহাওয়া থেকেই রক্ষা পাবেন। এই পোশাকটির ফ্যাব্রিক সাধারণত পলিয়েস্টার জাতীয়, তাই জল শুকোতে বেশি সময় লাগে না।

 

৫) কীটনাশক

পাহাড়, সমুদ্র, জঙ্গল, নদীর ধার— যেখানেই যান না কেন, বর্ষায় কীটপতঙ্গের বাড়বাড়ন্ত হয় সব জায়গাতেই। তাই কীটনাশক সঙ্গে রাখা জরুরি। পাশাপাশি পাহাড় কিংবা জঙ্গলে জোঁকের আক্রমণ থেকে বাঁচতে সঙ্গে নুন রাখতে কিন্তু ভুলবেন না।

 

একুশে সংবাদ/স ক 

পর্যটন বিভাগের আরো খবর