সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

‍‍`ক্রিকেটারদেরও মান সম্মান আছে‍‍`

একুশে সংবাদ প্রকাশিত: ০২:৫৭ পিএম, ১০ মে, ২০২৪

লোকেশ রাহুলের পাশে দাঁড়ালেন জাতীয় দলের সতীর্থ মহম্মদ শামি। মাত্র একদিন আগেই লখনউ সুপার জায়ান্টস দল হারার পর দলের মালিক সঞ্জীব গোয়েঙ্কার রোষের মুখে পড়েছিলেন অধিনায়ক রাহুল।

শান্ত স্বভাবের রাহুলের চোখ মুখ দেখেই বোঝা যাচ্ছিল, এত ক্যামেরা এত দর্শকের সামনে এমন পরিস্থিতিতে তিনি অপমানিত বোধ করছিলেন। কিন্তু সেসব তোয়াক্কা না করেই লখনউ কর্ণধার তার ওপর বিরক্তি প্রকাশ করছিলেন। এই ছবি ধরা দেওয়ার পর থেকেই তীব্র সমালোচনার ঝড় উঠেছে। কারণ লোকেশ রাহুলের ব্যক্তিগত পারফরমেন্স গোটা টুর্নামেন্টে মোটেই খারাপ নয়। ১২ ম্যাচে ৪৬০ রান করে এবারের আইপিএলের অরেঞ্জ ক্যাপের তালিকায় ৬ নম্বরে রয়েছেন রাহুল। হার্দিক পান্ডিয়ার সঙ্গে এক শো-তে গিয়ে বিতর্ক জড়ানো ছাড়া আর কখনই রাহুলকে নিয়ে বিতর্ক হয়নি। 

পারফরমেন্স নিয়ে কথা থাকতেই পারে। কিন্তু এমন এক ক্রিকেটারকে সর্বসমক্ষে এভাবে অন্তোষ দেখানো দলের মালিকের, মেনে নিতে পারছেন না ক্রিকেটাররাও। এবার লোকেশ রাহুলের হয়েই ব্যাট ধরলেন গত একদিনের বিশ্বকাপের সর্বোচ্চ উইকেটের মালিক শামি।

আইপিএলে এবারে খেলা হচ্ছে না শামির। অস্ত্রোপচারের পর আপাতত তিনি রয়েছেন রিহ্যাবে। এরই মধ্যে আইপিএলে মাঝে মধ্যে করছেন বিশেষজ্ঞের কাজ। তিনি না থাকায় গুজরাট টাইটান্স দল এখন লিগের লাস্ট বয়। এরই মধ্যে লখনউ সুপার জায়ান্টস কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কার সঙ্গে লোকেশ রাহুল প্রসঙ্গ নিয়ে মুখ খুললেন সামি, স্পষ্টতই বলছেন ক্রিকেটারদেরও সম্মান আছে,সেটা ভুলে গেলে চলবে না। উল্লেখ্য রাইজিং পুণে সুপার জায়ান্টসে মহেন্দ্র সিং ধোনি খেলার সময়, তাঁকেও খুব এক সম্মান দেয়নি লখনউ দলের বর্তমান মালিকের সংস্থা। কারণ সেই সময় পুণে দল কিনে প্রথম বছর ধোনিকে অধিনায়ক করেছিলেন তারা। কিন্তু দল সাফল্য না পাওয়ায় সরাসরি পরের বছর তাকে অধিনায়ক পদ থেকে ছাঁটাই করা হয়েছিল, ভুলে গেলে চলবে না ধোনি ততদিনে ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়কের তকমা অর্জন করে ফেলে ছিলেন।

লোকেশ রাহুল আগামী মৌসুমে আর হয়ত এলএসজিতে থাকবেন না। চলতি মৌসুমের বাকি ম্যাচেও অধিনায়কত্ব ছাড়তে পারেন তিনি। এসব গুঞ্জনের মধ্যেই শামি বলছেন, ‘ ক্রিকেটারদের কিন্তু মান সম্মান আছে, আর দলের মালিক হিসেবে আপনারও সম্মান আছে। বহু মানুষ আপনাকে দেখছে, আর আপনার থেকে শেখার চেষ্টা করছে। এগুলো সব ক্যামেরার সামনে হচ্ছে। এটা কিন্তু খুব লজ্জার ব্যাপার। যদিও রাগের বহিঃপ্রকাশ করতেই হয়, তাহলে অনেক পদ্ধতি আছে। ড্রেসিং রুম বা হোটেলে গিয়ে রাগ দেখাতে পারতেন। কিন্তু মাঠের মধ্যে এমন আচরণ করার কোনও দরকার ছিল না’। 

গত দুবার আইপিএলে দলকে ভালো জায়গায় রেখেছিলেন লোকেশ রাহুল। ফলে প্রত্যেকবার তো দল একইরকম খেলবে না, আর সেটা যদি হয় টি২০ ক্রিকেট। তাই অধিনায়ক রাহুলের প্রশংসাই করেছেন  ভারতীয় দলের এই তারকা পেসার। শামি তার পাশে দাঁড়িয়ে বলেছেন, ‘ রাহুল কিন্তু দলের অধিনায়ক, সাধারণ ক্রিকেটার নয়, আর ক্রিকেট দলগত খেলা। এখানে সব সময় প্ল্যান কাজ করে না, এটা হতেই পারে। আমি বুঝতে পারছি যে ভালো দিন, খারাপ দিন যায়। কিন্তু প্রত্যেক ক্রিকেটারের সম্মান আছে, এটা ভুলে গেলে চলবে না। কথা বলারও একটা পদ্ধতি আছে, এরকম আচরণ খুব খারাপ বার্তা দেয়’। 

 

একুশে সংবাদ/এস কে 


 

খেলাধুলা বিভাগের আরো খবর