সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বিশ্বকাপ দলে জায়গা না পেয়ে অবসরের ঘোষণা

একুশে সংবাদ প্রকাশিত: ১২:৪৪ পিএম, ১০ মে, ২০২৪

ভক্তদের বড় ধাক্কা দিলেন নিউজিল্যান্ডের বিস্ফোরক ব্যাটসম্যান কলিন মুনরো। ৩৭ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করলেন এই বিপজ্জনক ব্যাটসম্যান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিনটি সেঞ্চুরি করা এই ভয়ঙ্কর ব্যাটসম্যান আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। কলিন মুনরো গত ৪ বছরে নিউজিল্যান্ডের হয়ে একটিও আন্তর্জাতিক ম্যাচ খেলেননি।

দীর্ঘদিন দলের বাইরে থাকার পর অবশেষে ক্যারিয়ার নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছেন নিউজিল্যান্ডের এই ব্যাটসম্যান। কলিন মুনরো নিউজিল্যান্ডের হয়ে তার শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন ২ ফেব্রুয়ারি ২০২০ সালে ভারতের বিরুদ্ধে বে ওভালে। কলিন মুনরো নিউজিল্যান্ডের হয়ে একটি টেস্ট, ৫৭টি ওয়ানডে এবং ৬৫টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন।

কলিন মুনরো নিউজিল্যান্ডের হয়ে ৫৭টি ওডিআই ম্যাচে ২৪.৯২ গড়ে ১২৭১ রান করেছেন, যার মধ্যে ৮টি হাফ সেঞ্চুরি রয়েছে। এই সময়ের মধ্যে তার সেরা স্কোর ছিল ৮৭ রান। ওডিআইতে কলিন মুনরোর নামে ৭ উইকেট রয়েছে এবং তার সেরা পারফরম্যান্স ১০ রানে ২ উইকেট। কলিন মুনরো নিউজিল্যান্ডের হয়ে ৬৫ টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে ৩১.৩৫ গড়ে ১৭২৪ রান করেছেন, যার মধ্যে ৩টি সেঞ্চুরি এবং ১১টি হাফ সেঞ্চুরি রয়েছে।

এই সময়ের মধ্যে তার সেরা স্কোর ছিল ১০৯ রান। টি-টোয়েন্টি আন্তর্জাতিকে কলিন মুনরোর নামে চারটি উইকেট রয়েছে এবং তার সেরা পারফরম্যান্স হল ১২ রানে ১ উইকেট। কলিন মুনরো নিউজিল্যান্ডের হয়ে ১ টেস্ট ম্যাচে ১৫ রান করেছিলেন। ১টি টেস্ট ম্যাচে ২ উইকেট নেওয়ার রেকর্ড কলিন মুনরোর দখলে রয়েছে এবং তার সেরা পারফরম্যান্স হল চল্লিশ রানে ২ উইকেট।

কলিন মুনরো নিউজিল্যান্ডের একমাত্র ব্যাটসম্যান যিনি টি-টোয়েন্টি আন্তর্জাতিকে তিনটি সেঞ্চুরি করেছেন। কলিন মুনরো ২০১৪ এবং ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ড দলের অংশ ছিলেন। কলিন মুনরোও নিউজিল্যান্ড দলের একজন অংশ ছিলেন যেটি ২০১৯ বিশ্বকাপে রানার্সআপ হয়েছিল। কলিন মুনরোও আইপিএল খেলেছেন। কলিন মুনরো ১৩টি আইপিএল ম্যাচে ১৪.৭৫ গড়ে ১৭৭ রান করেছিলেন। এই সময়ের মধ্যে তার সেরা স্কোর ছিল চল্লিশ রান।

কলিন মুনরো আইপিএলে কলকাতা নাইট রাইডার্স এবং দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলেছেন। ৩৭ বছর বয়সি কলিন মুনরো বলেছেন, ‘ব্ল্যাকক্যাপের হয়ে খেলা সবসময়ই আমার ক্যারিয়ারে সবচেয়ে বড় অর্জন। আমি নিউজিল্যান্ডের জার্সি পরার চেয়ে বেশি গর্বিত বোধ করিনি। এটি এমন কিছু যা নিয়ে আমি সর্বদা গর্বিত হব। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ব্ল্যাকক্যাপস স্কোয়াড ঘোষণার সঙ্গে সঙ্গে সেই অধ্যায়টি আনুষ্ঠানিকভাবে বন্ধ করার এখনই সঠিক সময়।’

নিউজিল্যান্ড এর প্রধান নির্বাহী স্কট উইনিঙ্ক মুনরোর প্রশংসা করেছেন, তাকে ৩৬০-ডিগ্রি ব্যাটিং শৈলীর অন্যতম পথিকৃৎ বলে অভিহিত করেছেন। 

তিনি বলেন, ‘কলিন ছিলেন আমাদের প্রথম খেলোয়াড়দের মধ্যে একজন যিনি আক্রমনাত্মক, ৩৬০-ডিগ্রি ব্যাটিংয়ের শৈলী গ্রহণ করেছিলেন যা এখন বিশ্বজুড়ে সেরা অনুশীলন হিসাবে গৃহীত হয়েছে। তিনি নতুন খেলার পথপ্রদর্শকদের একজন ছিলেন, একজন উদ্ভাবনী ব্যাটসম্যান যিনি গ্রহণ করেছিলেন। একটি নতুন স্তরে ঝুঁকি নেওয়ার হিসাব করেছেন। এবং শর্ট ফর্মের ক্রিকেট খেলার পদ্ধতিতে বিপ্লব ঘটিয়েছেন। আমরা তাকে একশোরও বেশি আন্তর্জাতিক খেলায় তার আশ্চর্যজনক অবদানের জন্য ধন্যবাদ জানাই। এবং তার ভবিষ্যতের জন্য শুভকামনা করি।’

একুশে সংবাদ/এস কে

 

খেলাধুলা বিভাগের আরো খবর