সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

মাঠে গড়াচ্ছে নতুন ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট, উন্মোচন করা হলো ট্রফি

একুশে সংবাদ প্রকাশিত: ০১:০৫ পিএম, ৪ মে, ২০২৪

শুক্রবার (৩ মে) ভারতের একটি বিলাসবহুল হোটেলে ট্রফি উন্মোচন করা হয়। এ সময় ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের (সিএবি) সভাপতি স্নেহাশিস গাঙ্গুলি ও অন্য কর্তারা উপস্থিত ছিলেন। ট্রফি উন্মোচনে ভারতের জার্সিতে ২২ গজ মাতানো সাবেক তারকা ক্রিকেটাররাও উপস্থিত ছিলেন। এর মধ্যে ছিলেন- প্রণব রায়, উৎপল চট্টোপাধ্যায়, গার্গী মুখোপাধ্যায়, শরদিন্দু মুখোপাধ্যায়, সৌরভ গাঙ্গুলি, ঝুলন গোস্বামী, মনোজ তিওয়ারি ও লক্ষ্মীরতন শুক্লা। 

বেঙ্গল প্রো টি-টোয়েন্টি নামে এ টুর্নামেন্টটি মাঠে গড়ানোর কথা রয়েছে আগামী ১১-২৮ জুন। যেখানে অংশ নেবে ৮টি দল। পুরুষ ও নারী দুটি ভার্সনেই হবে এ টুর্নামেন্টটি। মহিলাদের খেলাগুলি হবে সল্টলেকে যাদবপুর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মাঠে। পুরুষদের ম্যাচগুলি হবে ইডেন গার্ডেন্সে। দু’টি গ্রুপেই মোট ৩১টি করে ম্যাচ হবে। সিএবির পাশাপাশি এই প্রতিযোগিতা আয়োজনের দায়িত্বে রয়েছে আরিভা স্পোর্টস।

নতুন এই প্রতিযোগিতাকে শুভেচ্ছা জানিয়ে সৌরভ গাঙ্গুলি বলেন, সিএবি কর্তা ও ক্রিকেটারদের শুভেচ্ছা। এই প্রতিযোগিতা এ রাজ্যের ক্রিকেটের ছবি বদলে দেবে। অনেক আগেই এই প্রতিযোগিতা শুরু হওয়া উচিত ছিল। এর মাধ্যমে পশ্চিমবঙ্গের অনেক প্রতিভাবান ক্রিকেটার নিজেদের দক্ষতা দেখানোর সুযোগ পাবে। ফলে আগামী দিনে আইপিএলের মতো প্রতিযোগিতাতেও সুযোগ পেতে পারে তারা। আমি আশা করব যারা খেলবে, তারা এই মঞ্চ কাজে লাগানোর চেষ্টা করবে।

এই প্রতিযোগিতা শুরু করার জন্য দিনরাত পরিশ্রম করা হয়েছে উল্লেখ করে সিএবি সভাপতি স্নেহাশিস বলেন, এই প্রতিযোগিতা পশ্চিমবঙ্গের ক্রিকেটকে সঠিক পথে নিয়ে যাবে। শুধু ক্রিকেটারদের জন্য নয়, রাজ্যে ক্রিকেটের একটি ভাল পরিবেশ তৈরি করার চেষ্টা করছি আমরা। যে লক্ষ্য আমরা নিয়েছিলাম তা পূরণের দিকে ধীরে ধীরে এগিয়ে চলেছি।

ভারত নারী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ঝুলন গোস্বামী বলেন, এই প্রতিযোগিতার মাধ্যমে ভারতের মহিলা ক্রিকেট দলও লাভবান হবে। এখন পশ্চিমবঙ্গ থেকে অনেক মহিলা ক্রিকেটার দেশের হয়ে খেলে। আগামী দিনে সংখ্যাটা আরও বাড়বে। এই উদ্যোগের জন্য সিএবি-কে ধন্যবাদ।

টুর্নামেন্টে অংশগ্রহণকারী আটটি দল হলো- শ্রাচী স্পোর্টস, সার্ভোটেক পাওয়ার সিস্টেম, রাশমি গোষ্ঠী, অ্যাডামাস ইউনাইটেড স্পোর্টস অ্যাকাডেমি, সোবিসকো, জিডি মাইনিং সংস্থা, লাক্স ইন্ডাস্ট্রিজ ও শ্যাম স্টিল এবং প্রীতম ইন্ডাস্ট্রিজ ও জালান বিল্ডার্স।

আটটি দলের জন্য মোট ১৬ জন মার্কি ক্রিকেটারের নামও চূড়ান্ত হয়েছে। হারবার ডায়মন্ডের দুই মার্কি ক্রিকেটার হলেন মনোজ তিওয়ারি ও সুকন্যা পারিদা। লাক্স শ্যাম কলকাতা রয়্যাল টাইগার্সের মার্কি ক্রিকেটারদের দায়িত্বে রয়েছেন অভিষেক পোড়েল ও মিতা পাল। অ্যাডামাস হাওড়া ওয়ারিয়র্সের দুই মার্কি ক্রিকেটার হলেন অনুষ্টুপ মজুমদার ও ধারা গুজ্জর।

মালদা সোবিসকো স্ম্যাশার্সের দুই মার্কি ক্রিকেটারদের দায়িত্বে রয়েছেন মুকেশ কুমার ও ঋষিতা বসু। সার্ভোটেক শিলিগুড়ি স্ট্রাইকার্সের দুই মার্কি ক্রিকেটার হলেন আকাশ দীপ ও প্রিয়াঙ্কা বালা। রাঢ় টাইগার্সের মার্কি ক্রিকেটারদের দায়িত্বে রয়েছেন শাহবাজ় আহমেদ ও তিতাস সাধু। রাশমি মেদিনীপুরের দুই মার্কি ক্রিকেটার হলেন অভিমন্যু ঈশ্বরণ ও রিচা ঘোষ। মুর্শিদাবাদ কিংসের মার্কি ক্রিকেটারদের দায়িত্বে রয়েছেন সুদীপ ঘরামি ও দীপ্তি শর্মা।

একুশে সংবাদ/এস কে 

খেলাধুলা বিভাগের আরো খবর