সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

টি২০ বিশ্বকাপের জার্সি উন্মোচন, হলুদ থেকে সবুজ

একুশে সংবাদ প্রকাশিত: ০২:১০ পিএম, ১ মে, ২০২৪

সামনেই টি২০ বিশ্বকাপ। তার আগে দল ঘোষণা শেষ। এদিকে টি২০ ক্রিকেট মানেই বিনোদন। তাই শুধু দল ঘোষণা করলেই তো হল না সঙ্গে একটু জার্সি বা কিটসও তো আলাদা করে উন্মোচন করতে হয়।প্রত্যেক দলই সেরকমভাবে নিজেদের জার্সি আলাদা আলাদা করেই উন্মোচন করেছে। ইতিমধ্যেই দঃ আফ্রিকা দল তাদের জার্সি প্রকাশ্যে এনেছে, যা পরে তারা খেলবে টি২০ বিশ্বকাপে। ব্ল্যাক ক্যাপসদেরও জার্সিও সামনে এসেছে। 

এবার ওডিআই বিশ্বকাপের সব থেকে সফল দল অস্ট্রেলিয়াও তাদের টি২০ বিশ্বকাপের  জার্সি প্রকাশ্য়ে আনল। এই জার্সি পড়েই বিশ্বকাপের মঞ্চে মাঠে নামবেন মিচেল মার্শ, জ্যাক ফ্রেজার ম্যাকগার্ক, প্যাট কামিন্সরা। কয়েক মাস আগেই তারা ওডিআই ফরম্যাটে চ্যাম্পিয়ন হয়েছে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও ভারতকে হারিয়ে শিরোপা জিতেছে তারাই। এবার টি২০ বিশ্বকাপ জিতে, একই সঙ্গে তিন ফরম্যাটে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণে মরিয়া ব্যাগি গ্রিনসরা। এরই মধ্যে টি২০ ফরম্যাটের অধিনায়ক মিচেল মার্শ অস্ট্রেলিয়ার জার্সি প্রকাশ্যে আনলেন।

২০০৩ বিশ্বকাপ হোক বা ২০০৭ বিশ্বকাপ, ব্যাগি গ্রিন্সদের জার্সিতে সচরাচর দেখা যেত হলুদের ছোঁয়া। বলা ভালো হলুদেরই প্রাধান্য। যদিও কালের নিয়মে  হলুদ কমে ক্যাঙ্গারু বাহিনী জোর দিয়েছে সবুজে। ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে নিজেদের এক্স হ্যান্ডেলে এত বছরের টি২০ বিশ্বকাপের জার্সির ছবি প্রকাশ করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, প্রথম বছর অর্থাৎ ২০০৭ টি২০ বিশ্বকাপে অজিদের জার্সি ছিল গোটাটাই হলুদ। দুদিকে হাতে ছিল সাদা। সেখানে এবারের ২০২৪ টি২০ বিশ্বকাপে অজিদের জার্সি পুরোটাই বলতে গেলে সবুজ। সামান্য একটু হলুদ ছোঁয়া আছে কলার এবং হাতের নিচের অংশে। অধিনায়ক মিচেল মার্শ তাদের এই জার্সি প্রকাশ্যে এনেছেন।

প্রথম তিনটি টি২০ বিশ্বকাপ ২০০৭, ২০০৯ এবং ২০১০ সালে অজিদের জার্সিতে ছিল হলুদের প্রাধান্য। এরপর ২০১২, ২০১৪ এবং ২০১৬ বিশ্বকাপে ওয়ার্নারদের জার্সি ছিল সবুজের দখলে। ফের ২০২১, ২০২২ বিশ্বকাপে আসে হলুদের জোয়ার। এবার ফের তারা ফিরল সবুজের ভরসাতেই।

বিশ্বকাপে অস্ট্রেলিয়া খেলতে নামা মানেই ত্রাহি ত্রাহি রব, অনেকটা ব্রাজিলের মতোই। দল যতই নড়বড়ে হোক না কেন, ঐতিহ্য কৌলিন্যেই বাকিদের টেক্কা দিয়ে যায় তারা। ফলে প্রত্যেক দলই তাদের সমীহ করে। যদিও টি২০ বিশ্বকাপে তাদের পথ মোটেই মসৃণ ছিল না। কারণ বহু বছর পর তারা চ্যাম্পিয়ন হয়েছে ছোট ফরম্যাটের এই বিশ্বকাপে। ২০২১ সালে অ্যারন ফিঞ্চের নেতৃত্বে প্রায় ১৪ বছর পর তারা চ্যাম্পিয়ন হয়। ২০০৭ সালের তারা ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন, কিন্তু সেবার তারা টি২০ ফরম্যাটে বিশ্বকাপ জিততে পারেননি। এরপর ২০১৫ সালেও তারা একদিনের বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়, কিন্তু তখনও শিকে ছেঁড়েনি ২০১৬ সালে। শেষ পর্যন্ত ২০২১ সালে তারা টি২০ বিশ্বকাপ জেতে। এদিকে ৬ জুন, ওমানের বিপক্ষে ২০২৪ টি বিশ্বকাপ অভিযান শুরু করতে চলেছে অস্ট্রেলিয়া।


একুশে সংবাদ/এস কে    

 

খেলাধুলা বিভাগের আরো খবর