সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

১০ বলের বিধ্বংসী ইনিংসে ইতিহাসের পাতায় আবদুল সামাদ

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:২১ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪

সোমবার চিন্নাস্বামীতে আরসিবি বনাম সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচে রীতিমতো রেকর্ডের ছড়াছড়ি দেখা যায়। সর্বোচ্চ দলগত ইনিংস, একটি টি-২০ ম্যাচে সব থেকে বেশি রান, আইপিএলের চতুর্থ দ্রুততম শতরান, একটি আইপিএল ইনিংসে সব থেকে বেশি ছক্কা প্রভৃতি রেকর্ডের ভিড়ে চাপা পড়ে যায় আবদুল সামাদের দুর্দান্ত এক কৃতিত্ব। 

সোমবার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে মাত্র ১০ বল খেলেই এমন এক নজির গড়েন সামাদ, যা তাঁকে ভারতীয়দের মধ্যে সবার সেরা হিসেবে তুলে ধরে। এই নিরিখে সামাদ ভেঙে দেন সরফরাজ খানের ৮ বছর আগের রেকর্ড। তিনি পিছনে ফেলে দেন সুরেশ রায়না ও ইউসুফ পাঠানের মতো ধ্বংসাত্মক ব্যাটারদেরও।

চিন্নাস্বামীতে আরসিবির বিরুদ্ধে মাত্র ১০ বলে ৩৭ রানের ধ্বংসাত্মক ইনিংস খেলে অপরাজিত থাকেন আবদুল সামাদ। সানরাইজার্স হায়দরাবাদের ভারতীয় তারকা মারকাটারি ইনিংসে ৪টি চার ও ৩টি ছক্কা মারেন। তিনি ৩৭০ স্ট্রাইক-রেটে রান সংগ্রহ করেন বেঙ্গালুরুর বিরুদ্ধে। আগ্রাসী মেজাজের নিরিখেই সামাদ গড়ে ফেলেন ভারতীয়দের মধ্যে সর্বকালীন নজির।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ইতিহাসে ভারতীয় ব্যাটারদের মধ্যে অন্তত ১০টি বলের ইনিংসে সব থেকে বেশি স্ট্রাইক রেটে (৩৭০) রান সংগ্রহ করার নজির গড়েন সামাদ। আগে এই রেকর্ড ছিল সরফরাজ খানের নামে। তিনি ২০১৬ আইপিএলে আরসিবির হয়ে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ৩৫০ স্ট্রাইক-রেটে রান সংগ্রহ করেছিলেন। সেই ইনিংসে সরফরাজ ৫টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১০ বলে ৩৫ রান করে অপরাজিত থাকেন।

অন্তত ১০ বলের আইপিএল ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি স্ট্রাইক-রেটের নিরিখে তালিকার তৃতীয় স্থানে রয়েছেন সুরেশ রায়না। তিনি ২০১৪ সালে সিএসকের হয়ে ব্যাট করতে নেমে পঞ্জাবের বিরুদ্ধে ৩৪৮ স্ট্রাইক-রেটে রান সংগ্রহ করেন। ইউসুফ পাঠান ২০১৪ সালেই কেকেআরের হয়ে সানরাইজার্সের বিরুদ্ধে ব্যাট করতে নেমে ৩২৭ স্ট্রাইক-রেটে রান তোলেন।

অন্তত ১০ বলের আইপিএল ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি স্ট্রাইক-রেট:-
১. আবদুল সামাদ (সানরাইজার্স হায়দরাবাদ)- ৩৭০ স্ট্রাইক-রেট (বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, ২০২৪)।

২. সরফরাজ খান (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু)- ৩৫০ স্ট্রাইক-রেট (বনাম সানরাইজার্স হায়দরাবাদ, ২০১৬)।

৩. সুরেশ রায়না (চেন্নাই সুপার কিংস)- ৩৪৮ স্ট্রাইক-রেট (বনাম পঞ্জাব কিংস, ২০১৪)।

৪. ইউসুফ পাঠান (কলকাতা নাইট রাইডার্স)- ৩২৭ স্ট্রাইক-রেট (বনাম সানরাইজার্স হায়দরাবাদ, ২০১৪)।

৫. অভিষেক পোড়েন (দিল্লি ক্যাপিটালস)- ৩২০ স্ট্রাইক-রেট (বনাম পঞ্জাব কিংস, ২০২৪)।

 

একুশে সংবাদ/এস কে

 

 

 

 

খেলাধুলা বিভাগের আরো খবর