সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

রাহুলকে পিছনে ফেলে অনন্য নজির গড়লেন রুতুরাজ

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:৩৮ পিএম, ১৫ এপ্রিল, ২০২৪

রবিবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে চেন্নাই সুপার কিংসের অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড় অনন্য নজির গড়লেন। স্বাগতিক মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে আইপিএল ২০২৪ এর ২৯ তম লিগ ম্যাচে খেলতে নেমেছিল চেন্নাই সুপার কিংস। এই ম্যাচে ৬৯ রানের একটি বিস্ফোরক ইনিংস খেলেন রুতুরাজ গায়কোয়াড়। এই শক্তিশালী ইনিংস খেলার মাঝেই ইতিহাস গড়ে ফেলেছেন তিনি।  

রুতুরাজ গায়কোয়াড় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের অর্থাৎ আইপিএল-এর ইতিহাসে দ্রুততম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ২০০০ রান করে ফেলেছেন। এই বিষয়ে তিনি লখনউ সুপার জায়ান্টসের অধিনায়ক কেএল রাহুলের রেকর্ডকে পিছনে ফেলে দিয়েছেন। রুতুরাজ গায়কোয়াড় মুম্বাইয়ের বোলারদের উপর প্রচণ্ড আক্রমণ করেন।

২০২০ সালে চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএলে অভিষেক হওয়া রুতুরাজ গায়কোয়াড় চার বছর ওপেনার হিসেবে খেলেছেন, কিন্তু এখন তিনি দলের অধিনায়ক হয়েছেন। তিনি ৫৮ ম্যাচের ৫৭টি ইনিংস খেলে আইপিএল-এ ২০০০ রানের চিহ্ন অতিক্রম করতে সফল হয়েছেন। যেখানে কেএল রাহুল আইপিএলে ২০০০ রান ক্রস করতে ৬০টি ইনিংস খেলেছিলেন।

শচিন টেন্ডুলকার এই তালিকায় তৃতীয় ভারতীয়, যিনি ৬৩টি ইনিংসে এই কীর্তি অর্জন করেছেন। তবে ক্রিস গেইল ও শন মার্শ থেকে এখনও অনেক পিছিয়ে রয়েছেন রুতুরাজ গায়কোয়াড়। ক্রিস গেইল আইপিএল-এর ২০০০ রান করতে খেলেছেন ৪৮টি ইনিংস, আর মার্শ আইপিএল-এর ৫২টি ইনিংস খেলেই ২০০০ রান অতিক্রম করেছিলেন।

চেন্নাই সুপার কিংসের হয়ে ২০০০ বা তার বেশি রান করা ষষ্ঠ ব্যাটসম্যান হয়েছেন রুতুরাজ গায়কোয়াড়। তার আগে সুরেশ রায়না, এমএস ধোনি, ফ্যাফ ডুপ্লেসি, মাইকেল হাসি এবং মুরলি বিজয় এই কৃতিত্ব অর্জন করেছেন। এই কীর্তি গড়তে রুতুরাজ গায়কোয়াড় একটি সেঞ্চুরি এবং ১৫টি হাফ সেঞ্চুরি ইনিংস খেলেছিলেন।

এই দিনের ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে খেলা ইনিংসের কথা বলতে গেলে, রুতুরাজ গায়কোয়াড় মাত্র ৪০ বলে ৫টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ৬৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। এই সময়ে তাঁর স্ট্রাইক রেট ছিল ১৭২.৫০। তবে এই ম্যাচে তিন নম্বরে খেলেছেন তিনি। ওপেন করতে নেমেছিলেন অজিঙ্কা রাহানে।

এদিনের ম্যাচের কথা বললে, নির্ধারিত ২০ ওভারে চার উইকেট হারিয়ে ২০৬ রান তোলে চেন্নাই সুপার কিংস। চার বলে ২০ রান করেন মহেন্দ্র সিং ধোনি। ৬৯ রান করেন রুতুরাজ এবং ৬৬ রান করেন শিবম দুবে। এর জবাবে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮৬ রান তোলে মুম্বাই ইন্ডিয়ান্স। রোহিত শর্মা ১০৫ রানের ইনিংস খেললেও সেটি কাজে আসে না এবং এম আই এই ম্যাচটি ২০ রানে হেরে যায়।
 

একুশে সংবাদ/এস কে

খেলাধুলা বিভাগের আরো খবর