সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

দুই দশক পর ওয়ানডে ত্রিদেশীয় সিরিজ আয়োজন করবে পিসিবি

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:৪৪ পিএম, ১৬ মার্চ, ২০২৪

প্রায় দুই দশক পর ওয়ানডে ত্রিদেশীয় সিরিজ আয়োজন করবে পাকিস্তান ক্রিকেট বোর্ড। পাকিস্তান ২০২৫ সালের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার সঙ্গে ত্রিদেশীয় সিরিজ খেলতে চলেছে, তারই ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। ফেব্রুয়ারি ও মার্চে অনুষ্ঠিত হবে এই সিরিজ। এই সিরিজের প্রধান লক্ষ্য হল, এর মাধ্যমে চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য নিজেদের প্রস্তুত করবে এই তিনটি দল। আসন্ন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি টুর্নামেন্টের আয়োজক হওয়ার অধিকার পাকিস্তানের রয়েছে। সেক্ষেত্রে পাকিস্তানেই বসতে পারে আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির আসর। সেই কারণেই পাকিস্তানের মাটিতেই নিজেদের অনুশীলন সরাতে পাকিস্তানে যাবে নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা।

শুক্রবার (১৫ মার্চ) পিসিবি প্রধান মহসিন নাকভি ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) সভাপতি মিঃ লসন নাইডু এবং নিউজিল্যান্ড ক্রিকেটের (এনজেডসি) সভাপতি মিঃ রজার টুসের সঙ্গে দেখা করার পর ত্রিদেশীয় সিরিজ ঘোষণা করেছে পিসিবি। উল্লেখ্য, পাকিস্তান বাংলাদেশে সর্বশেষ ত্রিদেশীয় সিরিজ খেলেছিল ২০০৮ সালে। এই সিরিজে ভারত, পাকিস্তান ও বাংলাদেশ অংশগ্রহণ করে ছিল। পাকিস্তান শেষবার ত্রিদেশীয় সিরিজ আয়োজন করেছিল ২০০৪ সালের অক্টোবরে। এই সিরিজের অন্য দলগুলো ছিল শ্রীলঙ্কা ও জিম্বাবোয়ে।

পিসিবি প্রধান মহসিন নকভি বলেছেন, ‘পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ডের মধ্যে ত্রিদেশীয় সিরিজ একটি উত্তেজনাপূর্ণ টুর্নামেন্ট আয়োজন করা হবে। এবং পাকিস্তানে এমন এটি টুর্নামেন্ট অনেক দিন পর অনুষ্ঠিত হতে চলেছে। অনেক দিন পরে পাকিস্তান এমন একটি টুর্নামেন্ট আয়োজন করতে চলেছে। ত্রিদেশীয় সিরিজে অংশ নিতে সম্মত হওয়ার জন্য আমি নিউজিল্যান্ড ক্রিকেট এবং ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধানদের ধন্যবাদ জানাতে চাই। পিসিবিও ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করতে আগ্রহী। পাকিস্তানের মাটিতে শীর্ষ আটটি ওয়ানডে দল খেলবে, এবং এটি আয়োজন করার জন্য আমরা অত্যন্ত আনন্দিত হব।’

তবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তানে অনুষ্ঠিত হবে কিনা তা নিয়ে প্রশ্ন রয়েছে। কারণ সূত্রের খবর, এশিয়া কাপের মতোই আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিও ‍‍`হাইব্রিড মডেল‍‍`-এ খেলা হতে পারে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের কার্যনির্বাহী বোর্ডের একটি সূত্র জানিয়েছে যে ‍‍`হাইব্রিড মডেল‍‍`-এ আগামী বছর পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করার একটি বিকল্প রাস্তা তৈরি হতে পারে। এর কারণ হিসাবে জানা গিয়েছে যে, আইসিসি ভারতের অংশগ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে না, কারণ এটি সেই দেশের সরকারী নীতির বিরুদ্ধে হলে আইসিসি-র কিছুই করার থাকবে না।
 

একুশে সংবাদ/এস কে

খেলাধুলা বিভাগের আরো খবর