সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

জানুয়ারিতে ইংলিশ ক্লাবগুলোর ট্রান্সফার মার্কেটে ব্যয় কমেছে ৮০ শতাংশ

একুশে সংবাদ প্রকাশিত: ০৩:০৬ পিএম, ১৪ ফেব্রুয়ারি, ২০২৪

গত বছর জানুয়ারিতে ইংলিশ ক্লাবগুলো শীতকালীন ট্রান্সফার উইন্ডোতে যে পরিমান অর্থ ব্যয় করেছিল তার পরিমান এবার প্রায় ৮০ শতাংশ কমে গেছে বলে ফিফা তাদের রিপোর্টে প্রকাশ করেছে।

ফিফা জানিয়েছে পুরুষ ও নারী ফুটবলে আন্তর্জাতিক ট্রান্সফারের সংখ্যার দিক থেকে রেকর্ড হয়েছে। সব মিলিয়ে ৫০৭৩ জন খেলোয়াড় এক দেশ থেকে অন্য দেশে গিয়েছে। কিন্তু এক্ষেত্রে ইংলিশ ক্লাবগুলো তাদের ঐতিহ্যের বাইরে গিয়ে ট্রান্সফার মার্কেটে নিষ্ক্রিয় থেকে বিস্ময়ের জন্ম দিয়েছে।

প্রিমিয়ার লিগের লাভ ও স্থায়ীত্ব আইনের (পিএসআর) সাথে ইংলিশ ক্লাবগুলোর অস্তিত্ব জোড়ালোভাবে জড়িত। এই আইন ভঙ্গের কারনে ইতোমধ্যেই এভারটনের ১০ পয়েন্ট কেটে নেয়া হয়েছে। আবারো তারা শাস্তির শঙ্কায় রয়েছে, এবার তাদের সাথে যোগ হয়েছে নটিংহ্যাম ফরেস্ট।

ফিফা আরো জানিয়েছে গত বছরের জানুয়ারির তুলনায় এবারের ট্রান্সফার মার্কেটে সর্বমোট ব্যয়ের পরিমান ৮.২ শতাংশ কমেছে। এবার ব্যয় হয়েছে ১.৪৬ বিলিয়ন মার্কিন  ডলার। তারপরও এই পরিমান জানুয়ারির যেকোন ব্যয়ের তুলনায় দ্বিতীয় সর্বোচ্চ।

ফরাসি ক্লাবগুলো গত মাসে ট্রান্সফার উইন্ডোতে ২৯১.৯ মিলিয়ন ডলার ব্যয় করেছে।

তবে ফিফা নিশ্চিত করেছে নারী ফুটবলে ২.১ মিলিয়ন ডলার ট্রান্সফার বাবদ ব্যয় করা হয়েছে যা গত বছরের তুলনায় আড়াই গুন বেশী।

 

একুশে সংবাদ/এস কে

খেলাধুলা বিভাগের আরো খবর