সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সুখবর পেলেন শামার জোসেফ

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:৫৬ পিএম, ২ ফেব্রুয়ারি, ২০২৪

ব্রিসবেনের গ্যাবায় ক্রিকেটের রাজকীয় সংস্করণ টেস্টে স্মরণীয় পারফরম্যান্স উপহার দেওয়া শামার জোসেফ সুখবর পেয়েই চলেছেন। আইসিসি টেস্ট বোলিং র‍্যাংকিংয়ে বিশাল উন্নতির পর অসাধারণ নৈপুণ্যের আরেকটি স্বীকৃত মিলেছে তার। ২০২৩-২৪ মৌসুমের জন্য ওয়েস্ট ইন্ডিজের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়েছেন এই ডানহাতি পেসার।

২৪ বছর বয়সী শামারকে ‘ফ্র্যাঞ্চাইজি’ চুক্তি থেকে ‘রিটেইনার’ (কেন্দ্রীয়) চুক্তিতে তুলে আনা হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার উইন্ডিজ ক্রিকেট বোর্ড (সিডব্লিউআই) বিষয়টি নিশিত করেছে।

তারা জানিয়েছে, ‘সম্প্রতি ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক জয়ে জোসেফের অসাধারণ অবদান ও অমূল্য পারফরম্যান্সের স্বীকৃতি হিসেবে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

অস্ট্রেলিয়ার বিপক্ষে গত রোববার দুই ম্যাচের টেস্ট সিরিজে শামারের কল্যাণে সমতা টানে ওয়েস্ট ইন্ডিজ। পায়ে তীব্র ব্যথা নিয়েও গতির ঝড় তুলে স্বাগতিকদের দ্বিতীয় ইনিংসে ৬৮ রানে নেন ৭ উইকেট। এতে অস্ট্রেলিয়ার মাটিতে দীর্ঘ ২৭ বছর পর টেস্ট জয়ের মধুর স্বাদ মেলে ক্যারিবিয়ানদের।

গত বুধবার ক্রিকেটারদের র‍্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেখানে টেস্ট বোলিং র‍্যাংকিংয়ে বড় লাফ দেন শামার। তার উন্নতি হয়েছে ৪২ ধাপ। তিনি রয়েছেন ৫০তম স্থানে।

শামারের এখনো ওয়ানডে ও টি-২০ অভিষেক হয়নি। তবে আগামী টি-২০ বিশ্বকাপের ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াডে সুযোগ পাওয়ার জন্য বিবেচনায় ঢুকে গেছেন তিনি। দলটির সাদা বলের দুই সংস্করণের দলের কোচ ড্যারেন সামি রসিকতা করে বলেছেন যে, শামার তার মাথাব্যথার কারণ হয়ে উঠেছেন।

২০২৩-২৪ মৌসুমের জন্য ওয়েস্ট ইন্ডিজের কেন্দ্রীয় চুক্তির তালিকা: আলিক আথানেজ, ক্রেইগ ব্র্যাথওয়েট, কেসি কার্টি, ত্যাগনারাইন চন্দরপল, জশুয়া ডা সিলভা, শাই হোপ, আকিল হোসেন, আলজারি জোসেফ, ব্র্যান্ডন কিং, গুডাকেশ মোটি, রভম্যান পাওয়েল, কেমার রোচ, জেইডেন সিলস, রোমারিও শেফার্ড ও শামার জোসেফ।

একুশে সংবাদ/এস কে 

খেলাধুলা বিভাগের আরো খবর