সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

নিউজিল্যান্ডের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

একুশে সংবাদ প্রকাশিত: ১০:১০ এএম, ২৮ নভেম্বর, ২০২৩

টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচ সিরিজের প্রথমটিতে নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ দল। ঘরের মাঠে নিজেদের সেরাটা উজার করে দিতে পুরোপুরি প্রস্তত টাইগাররা। অন্যদিকে শক্তিমত্তায় এগিয়ে থাকা কিউইরাও যে ছেড়ে কথা বলবে না, তা অনুমেয়ই।

মঙ্গলবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে নিউজিল্যান্ড। ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায়। তার আগে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

ইনজুরির কারণে এই সিরিজে পাওয়া যাবে না টাইগারদের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান ও তামিম ইকবালকে। এছাড়াও দুই পেসার তাসকিন আহমেদ ও এবাদত হোসেনও নেই। আর পিতৃত্বকালীন ছুটি পেয়েছেন লিটন। দলে একমাত্র সিনিয়র খেলোয়াড় হিসেবে আছেন মুশফিকুর রহিম।

সাদা পোশাকের ক্রিকেটে এখন পর্যন্ত ১৩৮টি টেস্ট ম্যাচ খেলে মাত্র ১৮টিতে জয়, ১০২টিতে হার এবং ১৮টিতে ড্র করেছে বাংলাদেশ। শতকরা জয় ১৩ দশমিক ০৪ শতাংশ। লংগার ভার্সনে টাইগার দলের মান মিলবে নিউজিল্যান্ড টেস্ট দিয়েই।

২০১৩ সালের পর প্রথমবারের মতো বাংলাদেশে টেস্ট সিরিজ খেলবে নিউজিল্যান্ড। গত ১০ বছরে অন্য দুই ফরম্যাট- ওয়ানডে এবং টি-২০ সিরিজে মুখোমুখি  হয়েছে দু’দল। এই সময়ের মধ্যে  টেস্ট সিরিজ খেলতে তিনবার নিউজিল্যান্ড সফর করেছে টাইগাররা।

২০২২ সালে মাউন্ট মঙ্গানুইতে নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মত টেস্ট জয়ের নজির গড়ে টাইগাররা। যা এখন পর্যন্ত কিউইদের বিপক্ষে একমাত্র টেস্ট জয়।

বাংলাদেশের মাটিতে যেকোন ফরম্যাটে ম্যাচ জয়ে ওয়ানডে সিরিজে জয় বাড়তি আত্মবিশ্বাস দিবে নিউজিল্যান্ডকে। অন্য দিকে সাম্প্রতিক ফর্ম বিবেচনায় স্বাগতিক দল কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারলেই খুশি থাকবে।

সব মিলিয়ে এখন পর্যন্ত ১৭ টেস্টে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-নিউজিল্যান্ড। এর মধ্যে ১৩টিতে জয়, মাত্র একটিতে হার এবং তিনটি ড্র করেছে নিউজিল্যান্ড।

বাংলাদেশ স্কোয়াড:  নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, সাদমান ইসলাম, মমিনুল হক, মুশফিকুর রহিম, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, সৈয়দ খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, শাহাদাত হোসেন দিপু ও হাসান মুরাদ।

নিউজিল্যান্ড স্কোয়াড: টিম সাউদি (অধিনায়ক), টম ব্লাডেল, ডেভন কনওয়ে, কাইল জেমিসন, টম লাথাম, ড্যারিল মিচেল, হেনরি নিকোলস, আজাজ প্যাটেল, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, ইশ সোধি, কেন উইলিয়ামসন, উইল ইয়ং ও নিল ওয়াগনার।
 

একুশে সংবাদ/এস কে 

খেলাধুলা বিভাগের আরো খবর