সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ম্যাক্সওয়েলের যত রেকর্ড

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:১৪ পিএম, ২৬ অক্টোবর, ২০২৩

বুধবার নয়া দিল্লিতে নেদারল্যান্ডকে ৩০৯ রানে বিশাল ব্যবধানে পরাজিত করে রেকর্ড গড়েছে অস্ট্রেলিয়া। কিন্তু দলীয় এই রেকর্ডকে ছাড়িয়ে গেছে অল রাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলের ৪০ বলের সেঞ্চুরির রেকর্ডটি। ৮ উইকেটে ৩৯৯ রানের ইনিংসে অস্ট্রেলিয়ার হয়ে টানা দ্বিতীয় সেঞ্চুরি করেছে ওপেনার ডেভিড ওয়ার্নার।

 

জবাবে নেদার‌্যলান্ডকে ৯০ রানে অল আউট কওে দিয়ে অস্ট্রেলিয়া বড় জয় নিশ্চিত করে। স্পিনার এ্যাডাম জাম্পা ৮ রানে নিয়েছেন ৪ উইকেট। 

 

মাত্র ৪০ বলে বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরি করে ম্যাক্সওয়েল অসাধারণ এক রেকর্ডের মালিক হয়েছে। এছাড়াও এর মাধ্যমে বেশ কয়েকটি রেকর্ডের দাবীদার এখন ৩৫ বছর বয়সী এই অল রাউন্ডার। এর আগে দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম এই একই ভেন্যুতে মাত্র ১৮ দিন আগে শ্রীলংকার বিপক্ষে ৪৯ বলে সেঞ্চুরি করে বিশ্বকাপের দ্রুততম শতকের রেকর্ড গড়েছিলেন। কোন অস্ট্রেলিয়ান হিসেবে শুধুমাত্র বিশ^কাপে নয় ওয়ানডে ফর্মেটে ৪০ বলের সেঞ্চুরির রেকর্ডটি দ্রুততম।  

 

ওয়ানডেতে শেষ ১০ ওভারে প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে ১০০’রও বেশী রানের মালিক এখন ম্যাক্সওয়েল। এই পথে তিনি আটটি ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন। বিশ্বকাপের কোন ম্যাচে কোন অস্ট্রেলিয়ান হিসেবে এটি দ্বিতীয় সর্বোচ্চ। তার সাথে এই তালিকায় আরো রয়েছেন সাবেক দুই তারকা এ্যাডাম গিলক্রিস ও রিকি পন্টিং।

 

সপ্তম উইকেটে ম্যাক্সওয়েল ও প্যাট কামিন্স মিলে ১০৭ রান যোগ করেছেন। বিশ্বকাপের কোন দলের হয়ে লোয়ার অর্ডারে এটাই সর্বোচ্চ রানের জুটি।

 

এ বছরের শুরুতে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডেতে ৩১৭ রানে জয়ী হয়েছিল অস্ট্রেলিয়া যা এই ফর্মেটে সবচেয়ে বড় ব্যবধানের জয়। কালকের জয়টি ছিল ওয়ানডেতে দ্বিতীয় বড় ব্যবধানের জয়। বিশ^কাপের ইতিহাসে এর আগের সব বড় ব্যবধানের জয় ছিল ২০১৫ সালে আফগানিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার ২৭৫ রানের জয়ের ম্যাচটি।

একুশে সংবাদ/স ক 

খেলাধুলা বিভাগের আরো খবর