সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

নেদারল্যান্ডসের কাছে হারের শঙ্কায় দক্ষিণ আফ্রিকা

একুশে সংবাদ প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১৭ অক্টোবর, ২০২৩

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে নেদারল্যান্ডসের দেয়া ২৪৬ রান তাড়ায় নেমে চাপে পড়েছে দক্ষিণ আফ্রিকা। স্কোরকার্ডে মাত্র ৯৪ রান যোগ হতেই তাদের প্রথম ৫ ব্যাটারকে সাজঘরের পথ ধরিয়েছেন ডাচ বোলাররা। তাতে আফগানিস্তান-ইংল্যান্ড ম্যাচের পর আরও একটি অঘটনের সাক্ষী হওয়ার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।

 

ধর্মশালায় মঙ্গলবার (১৭ অক্টোবর) চলতি ওয়ানডে বিশ্বকাপের ১৫তম ম্যাচে মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস। বৃষ্টির বাধায় এদিন নির্ধারিত সময়ে খেলা মাঠে গড়ায়নি। পরে ৭ ওভার কমিয়ে ৪৩ ওভারে নির্ধারণ করা হয় ম্যাচ।

 

টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ২৪৫ রান সংগ্রহ করে নেদারল্যান্ডস। শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে রান পাহাড় গড়া প্রোটিয়াদের জন্য লক্ষ্যটা সহজই ছিল। তবে রান তাড়ায় নেমে যেভাবে তারা ডাচ বোলারদের তোপের মুখে পড়েছে, তাতে লক্ষ্যটা কঠিনই হয়ে পড়েছে। শুরুটা অবশ্য খারাপ ছিল না। দুই ওপেনার টেম্বা বাভুমা ও কুইন্টন ডি কক মিলে ৭.৫ ওভারের মধ্যে দলকে এনে দেন ৩৬ রান। কিন্তু ম্যাচের মোড় ঘুরে যায় অষ্টম ওভারের শেষ বলে। কলিন অ্যাকারম্যানের বলে কট বিহাইন্ড হন ডি কক। আগের দুই ম্যাচের সেঞ্চুরিয়ানের ইনিংস থামে ২২ বলে ২০ রানে। এরপর একের পর এক উইকেট হারাতে থাকে প্রোটিয়ারা।

 

বাভুমা সাজঘরের পথ ধরেন এক ওভার পর। ফন ডার মারউইর বলে বোল্ড হয়ে ৩১ বলে ১৬ রানে থামে তার ইনিংস। দলীয় ৪২ রানে তৃতীয় উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এবার পল ফন মিকেরেনের শিকার এইডেন মারক্রাম। ৩ বলে মাত্র ১ রান করে বোল্ড হন তিনি। দলের খাতায় আর ২ রান যোগ হতে ক্যাচ দিয়ে ফেরেন রসি ফন ডার ডুসেন। তাকে সাজঘরের পথ দেখান মারউই। তাতে ৮ রানের ব্যবধানে শুরুর ৪ উইকেট হারিয়ে দারুণ চাপে পড়েছে প্রোটিয়ারা। পঞ্চম উইকেটে অবশ্য দলের হাল ধরার চেষ্টা করছেন হেনরিখ ক্লাসেন ও ডেভিড মিলার। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে তারা দলকে পৌঁছে দিয়েছেন ৯৪ রানে।

 

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে ৮২ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে চাপে পড়েছিল ডাচরাও। কিন্তু অধিনায়ক স্কট এডওয়ার্ডস ক্রিজ আঁকড়ে ধরে দারুণ প্রতিরোধ গড়ে তুলেন। ৬৯ বলে ১০ চার ও ১ ছক্কায় ৭৮ রানে অপরাজিত থাকেন তিনি। শেষদিকে ফন ডার মারউইর ১৯ বলে ২৯ ও আরিয়ান দত্তের ৯ বলে ২৩ রানের ঝড়ো ইনিংসে লড়াকু পুঁজি পায় ডাচরা।

 

প্রোটিয়াদের হয়ে ২টি করে উইকেট নেন মার্কো ইয়ানসেন, লুঙ্গি এনগিদি এবং কাগিসো রাবাদা। ১টি করে উইকেট পেয়েছেন জেরাল্ড কোয়েতজি এবং কেশভ মহারাজ।

 

ওয়ানডেতে এখনো প্রোটিয়াদের বিপক্ষে জয়ের মুখ দেখেনি নেদারল্যান্ডস। তবে তাদের অনুপ্রেরণা অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হওয়া গত টি-টোয়েন্টি বিশ্বকাপ। যেখানে প্রোটিয়াদের ১৩ রানে হারিয়ে বিশ্বকে চমকে দিয়েছিল ডাচরা। তাদের অনুপ্রেরণা হতে পারে চলতি বিশ্বকাপের আফগানিস্তান-ইংল্যান্ড ম্যাচটিও। যেখানে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের ৬৯ রানে হারিয়ে এবারের বিশ্বকাপের প্রথম অঘটনের জন্ম দিয়েছে আফগানিস্তান।

 

একুশে সংবাদ/আ.ন.প্র/জাহা

খেলাধুলা বিভাগের আরো খবর