সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সেঞ্চুরির পরেও দশে জায়গা পেলেন না কোহলি

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:৫৩ পিএম, ২৬ জুলাই, ২০২৩

আইসিসি পুরুষদের টেস্ট র‌্যাঙ্কিংয়ে বড় চমক দিলেন পাকিস্তানের সাউদ শাকিল। তিনি রোহিত শর্মা, বিরাট কোহলি, স্টিভ স্মিথ এবং কেন উইলিয়ামসনের মতো ব্যাটসম্যানদের সঙ্গে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ১৫-তে যোগ দিয়েছেন। এই মাসের শুরুর দিকে গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচজয়ী ডবল সেঞ্চুরি করার পর পাকিস্তানের এই তারকা লাইমলাইটে আসেন।


তাঁর প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরির হাত ধরেই মূলত সাউদ শাকিল টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটারদের তালিকায় এক লাফে ২৭ নম্বর থেকে ১৫তম স্থানে উঠে এসেছেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সদ্য সমাপ্ত দ্বিতীয় টেস্ট ম্যাচে সেঞ্চুরি করা বিরাট কোহলি তাঁর ১৪তম স্থান ধরে রেখেছেন। তবে কোহলি সেঞ্চুরি করেও শীর্ষ দশে ফিরতে পারেননি।

 

শুধু শাকিল একা নন, শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে পাকিস্তানের আগা সলমন প্রথম ইনিংসে ৮৩ রান করেছিলেন। নিজের পারফরম্যান্সের হাত ধরে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে তিনি ১৭ ধার লাফিয়ে ৫৮তম স্থানে পৌঁছে গিয়েছেন তিনি।

 

এদিকে ভারতীয় ব্যাটারদের মধ্যে প্রথম দশে রয়েছেন একমাত্র রোহিত শর্মা। তিনি শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুণারত্নের সঙ্গে যৌথ ভাবে নবম স্থানে রয়েছেন। ভারত অধিনায়ক দ্বিতীয় টেস্ট ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দু‍‍`টি হাফ সেঞ্চুরি করার পর ৭৫৯ রেটিং পয়েন্ট অর্জন করেছেন।


ভারতের ওপেনিং ব্যাটসম্যান যশস্বী জয়সওয়ালও আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে লাভবান হয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক টেস্টে দুরন্ত সেঞ্চুরির পর, দ্বিতীয় টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ৫৭ এবং ৩৮ রান করেন যশস্বী। তাঁর ধারাবাহিক পারফরম্যান্সের জন্য তিনি ১০ ধাপ লাফিয়ে ৬৩তম স্থানে উঠে এসেছেন।

 

এদিকে, গত বছরের ডিসেম্বর থেকে খেলার বাইরে থাকা ঋষভ পন্ত ১২তম স্থানে নেমে এসেছেন। অস্ট্রেলিয়ার তারকা মার্নাস ল্যাবুশেনও র‌্যাঙ্কিংয়ে উপরে উঠে এসেছেন। ডানহাতি ব্যাটসম্যান চতুর্থ অ্যাশেজ টেস্টে সেঞ্চুরির পর সামগ্রিক ভাবে তিন ধাপ উপরে উঠে দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছেন। যেখানে ইংল্যান্ডের তিন তারকা জো রুট (তিন ধাপ উপরে উঠে তৃতীয় স্থানে), হ্যারি ব্রুক (দুই ধাপ উপরে উঠে ১১তম স্থানে) এবং জ্যাক ক্রলির (১৩ ধাপ লাফিয়ে ৩৫ নম্বরে) উল্লেখযোগ্য ভাবে উত্থান হয়েছে। আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে প্রথম পাঁচ ব্যাটার যথাক্রমে কেন উইলিয়ামসন, মার্নাল ল্যাবুশেন, জো রুট, ট্র্যাভিস হেড এবং বাবর আজম।


আর বোলারদের তালিকায় মহম্মদ সিরাজ ক্যারিয়ারের সেরা র‍্যাঙ্কিংয়ে পৌঁছে গিয়েছেন। ত্রিনিদাদের কুইন্স পার্ক ওভালে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৬০ রান দিয়ে ক্যারিয়ার-সেরা ৫ উইকেট নেওয়ার পরে সিরাজ বোলারদের তালিকায় ছয় ধাপ লাফিয়ে ৩৩তম স্থানে জায়গা করে নিয়েছেন।

 

পাক লেগ-স্পিনার আব্রার আহমেদ আবার বোলারদের তালিকায় ১২ ধাপ উপরে উঠে ৪৫তম স্থানে জায়গা পেয়েছেন। প্রথম টেস্টে পাকিস্তানের হয়ে ছয় উইকেট নিয়েছিলেন আব্রার আহমেদ।

 

বোলারদের মধ্যে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিনই। এই তালিকায় প্রথম দশে রয়েছেন ভারতের আর এক বোলার রবীন্দ্র জাদেজা। তিনি ছয় নম্বরে রয়েছেন। অলরাউন্ডারদের তালিকায় আবার জাদেজা রয়েছেন একে। দুইয়ে রয়েছেন অশ্বিন। এছাড়া এই তালিকায় ভারতের আরও এক অলরাউন্ডার অক্ষর প্যাটেল রয়েছেন পাঁচ নম্বরে।

 

একুশে সংবাদ/স ক  

খেলাধুলা বিভাগের আরো খবর