সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

এশিয়ান কাপ বাছাইয়ের ড্র অনুষ্ঠিত

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:২৯ পিএম, ২৫ মে, ২০২৩

আগামী বছর কাতারে অনুষ্ঠিত এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ ফুটবল টুর্নামেন্টের কোয়ালিফায়ারের জন্য ভারতকে জি গ্রুপে রাখা হয়েছে। এই গ্রুপে ভারতের সঙ্গে রয়েছে সংযুক্ত আরব আমির শাহি, মালদ্বীপ এবং চীন। বৃহস্পতিবার কুয়ালালামপুরে এএফসি সদর দফতরে টুর্নামেন্টের আনুষ্ঠানিক ড্র অনুষ্ঠিত হয়।

 

৬ থেকে ১২ সেপ্টেম্বর চিনে গ্রুপ জি ম্যাচগুলি অনুষ্ঠিত হবে। কোয়ালিফায়ারে মোট ৪৩টি দল অংশ নেবে, যাদেরকে ১১টি গ্রুপে ভাগ করা হয়েছে। এর মধ্যে ১০টি গ্রুপে চারটি দল এবং একটি গ্রুপে তিনটি দল। প্রতিটি গ্রুপের ম্যাচ একই ভেন্যুতে রাউন্ড রবিন ভিত্তিতে অনুষ্ঠিত হবে। প্রতিটি গ্রুপের শীর্ষ দল এবং চারটি সেরা দ্বিতীয় স্থান অধিকারী দল অনূর্ধ্ব-২৩ এশিয়া কাপে খেলার যোগ্যতা অর্জন করবে।


স্বাগতিক হিসেবে টুর্নামেন্টে সরাসরি প্রবেশের সুযোগ পেয়েছে কাতার। আগামী বছরের ১৫ এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত হবে টুর্নামেন্টটি। এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ প্যারিস অলিম্পিক্সের বাছাইপর্ব হিসেবেও কাজ করবে। এই প্রতিযোগিতার শীর্ষ তিন দল সরাসরি অলিম্পিক্সে খেলার যোগ্যতা অর্জন করবে এবং চতুর্থ দল প্লে অফে খেলবে। এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কোয়ালিফায়ারে ভারত তাদের প্রথম ম্যাচ খেলবে ৬ সেপ্টেম্বর মালদ্বীপের বিরুদ্ধে। এরপর ৯ সেপ্টেম্বর চিন এবং ১২ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমির শাহির মুখোমুখি হবে ভারত।


ভারতের অনূর্ধ্ব-২৩ পুরুষ ফুটবল দল সংযুক্ত আরব আমির শাহি, মালদ্বীপ এবং চিনের সঙ্গে এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়া কাপ কাতার ২০২৪ কোয়ালিফায়ারের একই গ্রুপে রয়েছে। বৃহস্পতিবার এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) হাউসে আনুষ্ঠানিক ড্র অনুষ্ঠিত হয়। বাছাইপর্বের গ্রুপ জি ৬-১২ সেপ্টেম্বর পর্যন্ত চিনে অনুষ্ঠিত হবে। এই বছরের ৪ থেকে ১২ সেপ্টেম্বর খেলার বাছাইপর্বের গ্রুপ এ, স্বাগতিক জর্ডান, সিরিয়া, ওমান এবং ব্রুনাই দারুসসালাম ফাইনালের একমাত্র স্বয়ংক্রিয় টিকিটের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে। ২০২০ সালের চ্যাম্পিয়ন কোরিয়া প্রজাতন্ত্র (স্বাগতিক), মায়ানমার, কিরগিজ প্রজাতন্ত্র এবং কাতার গ্রুপ বি তে প্রতিদ্বন্দ্বিতা করবে, যেখানে ভিয়েতনাম (স্বাগতিক), সিঙ্গাপুর, ইয়েমেন এবং গুয়াম গ্রুপ সি তে প্রতিদ্বন্দ্বিতা করবে।

 

২০১৬ সালের চ্যাম্পিয়ন জাপান, বাহরাইন (স্বাগতিক), ফিলিস্তিন এবং পাকিস্তানের সঙ্গে গ্রুপ ‘ডি’-তে শীর্ষ বাছাই রয়েছে। যেখানে ২০১৮ সালের চ্যাম্পিয়ন উজবেকিস্তান (স্বাগতিক), ইসলামিক প্রজাতন্ত্র ইরান, হংকং, চিন এবং আফগানিস্তানকে গ্রুপ ই-তে রাখা হয়েছে। গ্রুপ এফ-এ ২০১৩ সালের বিজয়ী ইরাক, কুয়েত (স্বাগতিক), তিমুর-লেস্তে এবং ম্যাকাও একই গ্রুপে রয়েছে। সংযুক্ত আরব আমির শাহি, ভারত, মালদ্বীপ এবং স্বাগতিক চিন গ্রুপ জি -তে থাকবে।

 

মালয়েশিয়া, বাংলাদেশ এবং ফিলিপাইনের সঙ্গে স্বাগতিক থাইল্যান্ড গ্রুপ এইচ থেকে ফাইনালে ওঠার লক্ষ্যে থাকবে, যেখানে অস্ট্রেলিয়া, তাজিকিস্তান (স্বাগতিক), লাওস এবং ডিপিআর কোরিয়া গ্রুপ লিগে মুখোমুখি হবে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন সৌদি আরব (স্বাগতিক), কম্বোডিয়া, লেবানন এবং মঙ্গোলিয়াকে গ্রুপ জে তে রাখা হয়েছে এবং তিন দলের গ্রুপ ‘কে’ তে তুর্কমেনিস্তান, ইন্দোনেশিয়া (স্বাগতিক) এবং চাইনিজ তাইপে প্রতিদ্বন্দ্বিতা করবে।


ড্র দেখে ৪৩টি দলকে ১০টি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতিটি গ্রুপে চারটি করে দল এবং একটি গ্রুপে মাত্র তিনটি দলকে রাখা হয়েছে। প্রতিটি গ্রুপ একক রাউন্ড-রবিন বিন্যাসে একটি কেন্দ্রীভূত ভেন্যুতে খেলবে, ১১টি গ্রুপের বিজয়ী এবং চারটি সেরা দ্বিতীয় স্থান অধিকারী দল এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়া কাপ কাতার ২০২৪-এর জন্য যোগ্যতা অর্জন করবে। তারা কাতারে গিয়ে যোগ দেবে, যারা স্বয়ংক্রিয়ভাবে আয়োজক হিসাবে যোগ্যতা অর্জন করেছে, ১৫ এপ্রিল থেকে ৩ মে, ২০২৪ এর মধ্যে অনুষ্ঠিত টুর্নামেন্টে ১৬ দলের চূড়ান্ত কাস্টে জায়গা করে নিতে।  

 

এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়া কাপ কাতার প্যারিসে ২০২৪ সালে অনুষ্ঠিত পুরুষদের অলিম্পিক ফুটবল টুর্নামেন্টের জন্য যোগ্যতা অর্জনকারী হিসেবেও কাজ করবে। শীর্ষ তিনটি দল সরাসরি এএফসি প্রতিনিধি হিসেবে অলিম্পিক গেমসের জন্য যোগ্যতা অর্জন করবে, যেখানে চতুর্থ সেরা দলটি এএফসি-সিএএফ প্লে-অফে খেলবে।এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়া কাপ কাতার ২০২৪ এর ফাইনাল ১৫ এপ্রিল থেকে ৩ মে ২০২৪ পর্যন্ত নির্ধারিত হয়েছে। ভারত প্রথমবার ফাইনাল টুর্নামেন্টে ওঠার চেষ্টা করবে।

 

একুশে সংবাদ.কম/সম   

খেলাধুলা বিভাগের আরো খবর