সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ভূমিকম্পে সাহায্যের হাত বাড়ালেন ওজিল

একুশে সংবাদ প্রকাশিত: ০১:১৩ পিএম, ৯ ফেব্রুয়ারি, ২০২৩

স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে তুরস্ক ও সিরিয়া। সময় যত গড়াচ্ছে বাড়ছে লাশের সারি। কান্নার শব্দে ভারী হচ্ছে চারপাশ। পিতৃভূমির এমন বিপদের মুহূর্তে বসে থাকতে পারলেন না তুর্কি বংশোদ্ভূত জার্মানির তারকা ফুটবলার মেসুত ওজিল। ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। 

 

শিকড়টা তার তুরস্কে পোঁতা। পূর্বপুরুষদের ভিটেমাটিকে নিজেরই মনে করেন মেসুত ওজিল। ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্কের এমন দুর্দিনে সহায়তা পাঠিয়েছেন। সে খবর নিজের টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে শেয়ার করে বলেছেন, ‘ঐক্যবদ্ধভাবে যেকোনো কঠিন সময় পার করা সম্ভব।’

 

শুধু একজন ফুটবলার হিসেবেই নন, কোমল মনের অধিকারী আর পরোপকারী হিসেবেও বেশ নামডাক আছে তার। বিশ্বজুড়ে সমাজসেবামূলক কর্মকাণ্ডে সরব উপস্থিতি আছে তার।

 

তবে তুর্কি প্রীতির জন্য কম মূল্য চুকাতে হয়নি রিয়াল মাদ্রিদের সাবেক এই জার্মান মিডফিল্ডারকে। অসহায় মুসলমানদের পক্ষে কথা বলে বারবারই চক্ষুশূল হয়েছেন পশ্চিমা বিশ্বের। পারফরম্যান্সের দোহাই দিলেও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান সংশ্লিষ্টতায় জার্মানির জাতীয় দল থেকে তার বাদ পড়ার কথা অজানা নয় কারও।

 

নিজের ক্যারিয়ার হুমকিতে ফেলেও শেকড়কে আগলে রেখেছেন ওজিল। ভয়াবহ এ দুর্দিনেও আবারও পাশে দাঁড়ালেন।

 

সোমবার স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও তার প্রতিবেশী দেশ সিরিয়া। ওই ভূমিকম্পের ১৫ মিনিট পর ৬ দশমিক ৭ মাত্রার আরও একটি বড় ভূমিকম্প এবং পরে আরও অনেকগুলো আফটারশক হয়।

 

সোমবারের আকস্মিক এই দুর্যোগের দু’দিন পেরিয়ে গেছে, কিন্তু এখনও প্রবল শোকের ধাক্কা থেকে বেরোতে পারছেন না দুই দেশের বাসিন্দারা। কারণ, তুরস্ক ও সিরিয়ায় বিভিন্ন শহরের ধ্বংসস্তূপ থেকে উদ্ধারকৃত মৃতদেহের সংখ্যা এরইমধ্যে ১১ হাজার ছাড়িয়ে গেছে। তুরস্ক ও সিরিয়ার উদ্ধারকর্মীদের বরাত দিয়ে এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত দু’দিনে তুরস্কে ধসে পড়া বিভিন্ন ভবনের ধ্বংসস্তূপ থেকে এ পর্যন্ত প্রায় ৮ হাজার ৫৭৪ জনের মৃতদেহ উদ্ধার করতে সক্ষম হয়েছেন কর্মীরা।

 

বিশ্বের বিভিন্ন দেশ উদ্ধার অভিযানে অংশ নিয়েছে। বাংলাদেশ থেকেও একটি দল উদ্ধার অভিযানে অংশ নিতে রওনা হয়েছে।
 

একুশে সংবাদ/ডে বা/ সম 

খেলাধুলা বিভাগের আরো খবর