সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

কদমে কদমে গুনাহ মাফের উপায়

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:০৫ পিএম, ১ সেপ্টেম্বর, ২০২২

এক কদমে সওয়াব হলে অন্য কদমে গুনাহ মাফ হয়। এভাবে বাড়ি থেকে বের হয়ে আবার বাড়ি ফিরে আসা পর্যন্ত সওয়াব লাভ ও গুনাহ মাফের এ প্রতিদান পেতে থাকে মুমিন। এমনটিই জানিয়েছেন নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

বাড়ি থেকে নামাজ আদায়ের উদ্দেশে মাসজিদে হেঁটে গেলে অনেক সওয়াব হয় মর্মে হাদিসটি বর্ণিত হয়েছে। মসজিদে নববিতে নামাজ পড়তে যাওয়ার ক্ষেত্রে এ বিশেষ ঘোষণা দেওয়া হয়েছে। হাদিস পাকে এসেছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

 

مَنْ حِيْنَ يَخْرُجُ أَحَدُكُمْ مِنْ مَنْزِلِه إِلٰى مَسْجِدِىْ فَرِجْلٌ تُكْتَبُ لَه حَسَنَة وَرِجْلٌ تَحُطُّ عَنْهُ سَيِّئَةٌ حَتّٰى يَرْجِعْ

‘কেউ তার বাড়ি (থাকার স্থান) থেকে আমার মাসজিদে (মাসজিদে নববি) আসার জন্য বের হয় তখন তার একটি কদমে একটি সওয়াব লেখা হয় আরেকটি কদমে তার থেকে একটি গুনাহ মুছে ফেলা হয়; (এভাবে প্রতি কদমে চলতে থাকে) যতক্ষণ না সে (বাড়িতে) ফিরে আসে।’ (ইবনু হিব্বান)

সুতরাং বাড়িতে নামাজ পড়ার পরিবর্তে মসজিদে নামাজ পড়াই উত্তম। আর নিজ বাসা থেকে নামাজের উদ্দেশ্যে মসজিদে গেলেই মিলবে এ প্রতিদান। যা অব্যাহত থাকবে বাড়ি ফিরে যাওয়া পর্যন্ত।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে বাড়ি থেকে মসজিদে গিয়ে নামাজ পড়ার তাওফিক দান করুন। হাদিসে ঘোষিত প্রতিদান পেয়ে ধন্য হওয়ার তাওফিক দান করুন। আমিন।

একুশে সংবাদ/ জা.নি/ রখ

ধর্মচিন্তা বিভাগের আরো খবর