সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ডিসেম্বরেও নেই শীতের প্রকোপ, যা বললেন আবহাওয়াবিদ

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ৩০ ডিসেম্বর, ২০২৩

ডিসেম্বর মাস থেকেই দেশে বাড়তে থাকে শীতের প্রকোপ। তবে এবার ডিসেম্বর শেষ হয়ে গেলেও শীতের দেখা নেই। এ বিষয়ে আবহাওয়াবিদ এস এম কামরুল হাসান বলেছেন, এখন তাপমাত্রা যেটা থাকার কথা তার চেয়ে বেশি রয়েছে, তবে এটা অপ্রত্যাশিত নয়, আমাদের ফোরামে আমরা আগেই আলোচনা করেছি যে, এবার ওয়ার্ম উইন্টার হবে।

এর কারণ হিসেবে এই আবহাওয়াবিদ বলেন, আবহাওয়ায় এল নিনো সক্রিয় থাকলে মধ্য ও পূর্ব প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে উষ্ণতা বাড়ে। যা সামগ্রিক তাপমাত্রাও বাড়িয়ে দেয়।

এখন স্ট্রং এল নিনো চলছে জানিয়ে কামরুল বলেন, এটা থাকলে সাধারণত উপমহাদেশে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকে, আমরা সেটারই প্রতিফলন দেখছি।

কুয়াশা ভেদ করে সূর্য উঠে যাচ্ছে খুব সকালেই। সে কারণেই সর্বনিম্ন তাপমাত্রাও খুব একটা নামছে না। আর এই সময়টায় তাপমাত্রা সাধারণত উঠানামা করলেও এবার এল নিনোর প্রভাবে সেটাও দেখা যাচ্ছে না বলে জানান কামরুল হাসান।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী অন্তত ৭ থেকে ১০ দিনে শৈত্যপ্রবাহের কোন সম্ভাবনা তারা দেখছেন না। ডিসেম্বরে এখনও শৈত্যপ্রবাহ হয়নি তাই জানুয়ারিতে স্বাভাবিকভাবেই একটা শৈত্যপ্রবাহ হবে এমন প্রত্যাশা করা যায়। কিন্তু এখনও সেই পরিস্থিতি তৈরি হয়নি।

আবহাওয়াবিদ কামরুল হাসান জানান, আগামী ১০ দিনে তাপমাত্রা ৫ ডিগ্রিতে নেমে যাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। তবে শৈত্যপ্রবাহ না থাকলেও শীতের অনুভূতি বাড়ার সম্ভাবনা আছে। কারণ এই সময়ে ঘন কুয়াশা নামবে।

তিনি আরও জানান, এরইমধ্যে উত্তরাঞ্চলে কুয়াশা পড়তে শুরু করেছে। আর এটা মূলত দিল্লি থেকে বাংলাদেশে ঢুকছে। আগামী দুই-তিন দিনে এই কুয়াশা আরও বাড়বে। আর কুয়াশা বাড়লে সূর্য উঠতেও দেরি হবে, যাতে সর্বোচ্চ তাপমাত্রা কমে শীতের অনুভূতি বাড়বে বলে মনে করেন তিনি।

কামরুল হাসান বলেন, শীতের সময় দুপুর বারটা থেকে তিনটার মধ্যে হয় সর্বোচ্চ তাপমাত্রা, কিন্তু কুয়াশা যদি ১২টার আগেই কেটে যায় তাহলে তাপমাত্রা বেড়ে যাবে। কিন্তু যদি কুয়াশা ৩টা পর্যন্তও থাকে, তাহলে তাপমাত্রা কম থাকবে। এভাবে কুয়াশার ওপর নির্ভর করেই তাপমাত্রা কমবে বা বাড়বে।

তিনি আরও বলেন, বৈশ্বিক উষ্ণতার প্রভাবে এখন তাপমাত্রা এমনতিও বেড়ে যাচ্ছে। এবারে যুক্ত হয়েছে এল নিনোর প্রভাব। তাই সর্বোচ্চ তাপমাত্রা কমলেও, সর্বনিম্ন তাপমাত্রা খুব বেশি নিচে নামার সম্ভাবনা নেই। ফলে এবার শীতের প্রকোপও হয়তো খুব বেশি মারাত্মক হবে না।

 


একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা

জাতীয় বিভাগের আরো খবর