সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

আজ মধ্যরাতেই শেষে হচ্ছে ইলিশ ধরার নিষেধাজ্ঞা

একুশে সংবাদ প্রকাশিত: ০৯:২৮ এএম, ২৫ অক্টোবর, ২০২১

আজ সোমবার (২৫ অক্টোবর) মধ্যরাতে শেষ হচ্ছে ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা। জেলেরা আজ রাত ১২টা ১ মিনিট থেকে পুনরায় শুরু করবেন ইলিশ ধরা।

ইলিশ সম্পদ সংরক্ষণে ‘প্রটেকশন অ্যান্ড কনজারভেশন অব ফিশ অ্যাক্ট, ১৯৫০’ এর অধীন প্রণীত ‘প্রটেকশন অ্যান্ড কনজারভেশন অব ফিশ রুলস, ১৯৮৫’ অনুযায়ী চলতি বছর ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ৪ থেকে ২৫ অক্টোবর মধ্যরাত পর্যন্ত মোট ২২ দিন সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করে গত ২৬ সেপ্টেম্বর প্রজ্ঞাপন জারি করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন বলেন, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে গত ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর মধ্যরাত পর্যন্ত সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করা হয়েছিল। আজ মধ্যরাতে সেই নিষেধাজ্ঞা শেষ হচ্ছে। এরপর ইলিশ ধরায় কোনো বাধা থাকবে না।

চলতি বছর ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ইলিশ আহরণ নিষিদ্ধকালে জেলেদের জন্য ১১ হাজার ১১৮ দশমিক ৮৮ মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ দেওয়া হয়।

সরকারের মানবিক খাদ্য সহায়তা কর্মসূচির আওতায় ২০২১-২২ অর্থবছরে ৩৭ জেলার ১৫১টি উপজেলায় মা ইলিশ আহরণে বিরত থাকা ৫ লাখ ৫৫ হাজার ৯৪৪টি জেলে পরিবারের জন্য দেওয়া হয় এ বরাদ্দ। গত বছরের চেয়ে বেশি এবার বরাদ্দের আওতায় আনা হয়েছে ২৭ হাজার ৬০২টি জেলে পরিবারকে। এর আওতায় ২০ কেজি করে চাল দেওয়া হয়েছে  প্রতিটি জেলে পরিবারকে। এ বছর ভিজিএফের চাল বরাদ্দ দেওয়া হয় ২২ দিনের নিষেধাজ্ঞা শুরুর আগেই।

একুশে সংবাদ/জা/তাশা

জাতীয় বিভাগের আরো খবর